বিশ্বকাপের চেয়ে IPL জয় করা অনেক বেশি কঠিন! চাঞ্চল্যকর মন্তব্য ক্রিস গেইলের

বাংলা হান্ট নিউজ ডেস্ক: কিছু ক্রিকেটার এমন আছেন যারা শুধুমাত্র নিজেদের দেশেই, গোটা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের কাছে অত্যন্ত প্রিয়। এমন ক্রিকেটেরদের একটি তালিকা প্রস্তুত করা হলে সেই তালিকায় সবার উপরে যার নাম থাকবেন তিনি হলেন ক্যারিবিয়ান কিংবদন্তি ক্রিস গেইল (Chris Gayle)। নিজের আগ্রাসে ব্যাটিং এবং মজার স্বভাবের জন্য তিনি গোটা বিশ্বে ক্রিকেট সমর্থকদের কাছে অত্যন্ত জনপ্রিয়। কিন্তু সম্প্রতি বিশ্বকাপ (World Cup) এবং আইপিএল (IPL) বিষয়ে তিনি এমন একটি মন্তব্য করেছেন যা আলোড়ন ফেলে দিয়েছে ক্রিকেট বিশ্বে।

টেস্ট এবং ওডিআই ফরম্যাটে উল্লেখযোগ্য সাফল্য পেলেও ক্রিস গেইল মূলত পরিচিত নিজের টি-টোয়েন্টি ফরম‍্যাটের আগ্রাসী ব্যাটিংয়ের জন্য। গোটা বিশ্বের বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগে খেলেছেন তিনি। টি-টোয়েন্টি ফরম‍্যাটে সব রকমের প্রতিযোগিতা মিলিয়ে মোট ৪৬৩টি ম্যাচ খেলেছেন তিনি। ৩৬.২২ গড়ে এবং ১৪৪.৭৫ স্ট্রাইক রেট সহ ১৪,৫৬২ টি-টোয়েন্টি রান করার রেকর্ড রয়েছে তার নামের পাশে।

   

যিনি নিজের এতগুলো টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন টি-টোয়েন্টি ক্রিকেট সম্পর্কে তার মতামত অত্যন্ত গ্রহণযোগ্য হবে এমনটা মনে করা খুব স্বাভাবিক। তাই সম্প্রতি ক্যারিবিয়ান তারকাকে আইপিএল সংক্রান্ত একটি অনুষ্ঠানে সদ্য অবসর নেওয়া রবিন উথাপ্পা প্রশ্ন করেছিলেন যে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং আইপিএলের মধ্যে কোন প্রতিযোগিতাটি জেতা বেশি কঠিন বলে তিনি মনে করেন।

sp27 Chris Gayle

গেইল প্রথমে বুঝতে পারেননি যে এখানে বিশ্বকাপ বলতে টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা বলা হচ্ছে। ওডিআই বিশ্বকাপের কথা ভেবে তিনি প্রথমে বিশ্বকাপের নাম নেন। কিন্তু পরে টি-টোয়েন্টি বিশ্বকাপের বিষয়ে কথা হচ্ছে বুঝতে পেরে তিনি বলেন, “যদি টি-টোয়েন্টি বিশ্বকাপের বিষয়ে প্রশ্ন টি হয়ে থাকে তাহলে আমি অবশ্যই বলব যে আইপিএল জেতা অনেক বেশি কঠিন।”

ক্রিকেট বিশেষজ্ঞরা ইউনিভার্সাল বসের এই বক্তব্য শুনে মনে করছেন যে তার পক্ষে এই উত্তর দেওয়াটা অত্যন্ত স্বাভাবিক কারণ নিজের কেরিয়ারের দুবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে (২০১২, ২০১৬) পৌঁছে দুবারই ট্রফি জয় করেছেন গেইল। নিচের আইপিএল ক্যারিয়ারে তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সিতে দুই বার ফাইনাল (২০১১,২০১৬) খেলেছেন কিন্তু দুবারই তিনি ট্রফি জিততে ব্যর্থ হন দুর্দান্ত ব্যক্তিগত পারফরম‍্যান্স করেও।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর