বাংলার শিক্ষাব্যবস্থার সঙ্গে যুক্ত হতে চায় খোদ UNESCO, মুখ্যমন্ত্রীকে চিঠি! তড়িঘড়ি শুরু প্রস্তুতি

বাংলা হান্ট ডেস্কঃ একদিকে বিগত কিছুমাস ধরে রাজ্যের শিক্ষাব্যবস্থা নিয়ে ভুরিভুরি অভিযোগ। এই আবহেই বড় সুখবর বয়ে নিয়ে এলো এক চিঠি। রাজ্যের শিক্ষা ব্যবস্থার (West Bengal Education System) সঙ্গে যুক্ত হতে চায় খোদ ইউনেস্কো (UNESCO)। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) কে চিঠি দিয়ে সেকথা জানিয়েছে ইউনেস্কোর অধীনে থাকা “ইউনেস্কো ইনস্টিটিউট ফর লাইফ লং লার্নিং” এর আধিকারিকরা।

সূত্রের খবর, সংস্থা তরফে প্রস্তাব পাওয়ার পরই তাতে রাজি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ও। ইতিমধ্যে নবান্নের উচ্চপদস্থ আধিকারিকদের প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন তৃণমূল সুপ্রিমো। চলতি সপ্তাহেই দু’পক্ষের মধ্যে এক বৈঠক হতে পারে বলেও নবান্ন সূত্রে খবর।

   

জানিয়ে রাখি, ইউনেস্কোর অধীনে থাকা “ইউনেস্কো ইনস্টিটিউট ফর লাইফ লং লার্নিং” নামক এই সংস্থা মূলত বিভিন্ন দেশে শিক্ষার প্রসারের লক্ষ্যে নানা রকম থাকে। প্রধানত প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে বুনিয়াদি শিক্ষা সহ শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের প্রয়োজন বুঝে সুপারিশ ও পরামর্শদান করে এই সংস্থা।

সূত্রের খবর, সনামধন্য এই আন্তর্জাতিক সংস্থা এবার রাজ্যের শিক্ষাব্যবস্থার সঙ্গে জুড়তে আগ্রহী। জানা গিয়েছে, প্রধানত, বাংলার বুনিয়াদি শিক্ষার সঙ্গে জুড়তে চায় তারা। নবান্ন সূত্রে খবর, প্রাথমিক শিক্ষায় রাজ্য সরকার ছাত্রছাত্রীদের জন্য একাধিক সামাজিক প্রকল্প এনেছে। সেই সকল প্রকল্প গুলিকে অগ্রাধিকার দিয়ে বাংলার শিক্ষাব্যবস্থার সঙ্গে যুক্ত হতে চান তারা।

mamata

জানা গিয়েছে, আগামী সপ্তাহে হতে চলা বৈঠকে এই বিষয়ে বিস্তারিত কথা বলবে দুই পক্ষ। রাজ্যের শিক্ষা ক্ষেত্রে লাগাতার সমালোচনার পরিস্থিতিতেই কিছুদিন আগে কেন্দ্রের রিপোর্টে প্রশংসিত হয়েছে বাংলার বুনিয়াদি শিক্ষা। সেই নিয়ে উচ্ছাস সরকারের। এরই মধ্যে এবার সরাসরি ইউনেস্কোর তরফে রাজ্যের শিক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্ত হওয়ার প্রস্তাব যে যথেষ্টই তাৎপর্যপূর্ণ এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর