হোলিতে সুখবর সরকারি কর্মচারীদের জন্য, মিলবে ১০ হাজার টাকা উপহার

বাংলাহান্ট ডেস্ক : দেশ জুড়ে চলছে রঙের উৎসব। এমন সময় সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) জন্য। দোল উপলক্ষে কেন্দ্রের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে স্পেশাল ফেস্টিভ্যাল অ্যাডভান্স স্কিমের (Special Festival Awareness Scheme)। এই স্কিমের আওতায় কেন্দ্র সরকারি কর্মচারীরা পাবেন ১০ হাজার টাকা করে। এই স্কিমে কর্মচারীরা অগ্রিম দশ হাজার টাকা পর্যন্ত নিতে পারবেন।

সব থেকে বড় সুবিধা হল এর জন্য আপনাকে দিতে হবে না কোনও সুদ। এই টাকা খরচ করতে হবে ৩১ শে মার্চের মধ্যে। কর্মচারীদের জন্য কেন্দ্রর পক্ষ থেকে এই ঘোষণা গত বছরও করা হয়েছিল।অর্থমন্ত্রকের তরফ থেকে প্রতিবছরই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের এই উপহার দেওয়া হয়। আগে থেকে এই টাকা পাঠিয়ে দেওয়া হয় কর্মচারীদের ব্যাংক অ্যাকাউন্টে।

   

এরপর সেই টাকা কর্মচারীরা ব্যবহার করতে পারেন। এই স্কিমের সবথেকে বড় বিশেষত্ব হল ধার হিসেবে এই টাকা নেওয়া হলেও এতে দিতে হয় না কোনও সুদ। প্রতিমাসে এক হাজার টাকা করে দশ মাস পর্যন্ত এই টাকা পরিশোধ করা যায়। এই স্কিমের জন্য কেন্দ্র ৪০০০-৫০০০ কোটি টাকা বরাদ্দ করেছে। টাকা লেনদেনের চার্জ এক্ষেত্রে বহন করবে ব্যাংক।

istockphoto 636945786 612x612

কর্মচারীরা এই টাকা শুধুমাত্র ডিজিটাল লেনদেনের ক্ষেত্রেই খরচা করতে পারবেন। মার্চ মাসের বেতন থেকে কেন্দ্র সরকারি কর্মচারীরা পাবেন মহার্ঘ ভাতার সুবিধা। এই মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে চার শতাংশ। সাধারণত কেন্দ্রীয় সরকার বছরে দুবার বৃদ্ধি করে মহার্ঘ ভাতা (DA) ও ডিআর। সপ্তম বেতন কমিশনের আওতায় গত বছর এই মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছিল মার্চে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর