‘আগে নিজের ঘর সামলান”, মানবাধিকার নিয়ে জ্ঞান দেওয়া পাকিস্তানকে মোক্ষম জবাব ভারতের

বাংলাহান্ট ডেস্ক: পাকিস্তানের (Pakistan) নিজস্ব অবস্থা খুবই শোচনীয়। চূড়ান্ত অর্থনৈতিক সঙ্কটে ভুগছে প্রতিবেশী দেশটি। কিন্তু এর মধ্যেও তারা ভারতের বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জে (United Nations) একাধিক অভিযোগ তুলছে। তাদের নিজেদের ঘর ঠিক নেই কিন্তু ভারতের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলছে পাকিস্তান। এ বিষয়ে বুধবার তাদের কড়া জবাব দিল নয়াদিল্লি। 

পাকিস্তানের উদ্দেশ্যে বিদেশ মন্ত্রকের আন্ডার সেক্রেটারি জগপ্রীত কৌর বলেন, পাকিস্তান বিশ্বকে ঠিক ভুলের প্রচার করতে ব্যস্ত। কিন্তু তাদের নিজেদের নাগরিকরাই গণতন্ত্র থেকে বঞ্চিত। পাকিস্তানের নিজের ঘরই ঠিক নেই, সেখানে তারা অন্য দেশকে মানবাধিকারের জ্ঞান দিতে এসেছে। রাষ্ট্রপুঞ্জে মানবাধিকার সংক্রান্ত একটি অধিবেশনে এই বার্তা দিল ভারত (India)। এর ফলে আবারও একবার মুখ পুড়ল পাকিস্তানের।

   

jagpreet kaur

একটি রিপোর্ট অনুযায়ী, অর্গানাইজেশন অফ ইসলামিক কোওপারেশনের দেওয়া বিবৃতি খারিজ করে দেন জগপ্রীত কৌর। তিনি বলেন, “আমরা পাকিস্তানকে তাদের ঘর ঠিক করার পরামর্শ দিচ্ছি। নিজেদের জনসংখ্যার মানবাধিকারের প্রচার ও সুরক্ষার ক্ষেত্রে খুবই খারাপ রেকর্ড রয়েছে তাদের।” সম্প্রতি পাক বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জারদারি জম্মু ও কাশ্মীরকে ‘অধিকৃত’ বলে দাবি করেছিলেন। ভারত এতে তীব্র আপত্তি জানিয়েছিল। 

un

সেই আবহেই ভারতের তরফে এই প্রতিক্রিয়া এল। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ মঙ্গলবার বলেছেন যে ভারত এই ধরনের বিদ্বেষপূর্ণ এবং মিথ্যা প্রচারের জবাব দেওয়ার প্রয়োজন বোধ করে না। বুধবারের অধিবেশনে জগপ্রীত আরও জানান যে গত সাত দশক ধরে পাকিস্তানের মানুষ মানবাধিকার থেকে বঞ্চিত। পাকিস্তানের নিজস্ব প্রতিষ্ঠান, আইন এবং নীতিগুলি এই সত্যগুলিকে তার নিজস্ব জনসংখ্যা এবং তার নিয়ন্ত্রণাধীন অঞ্চলের জনগণের কাছে অস্বীকার করেছে।

পাকিস্তানকে সন্ত্রাসবাদ নিয়েও কার্যত তুলোধনা করেছে ভারত। জগপ্রীয় কৌর বলেন, “পাকিস্তান এক দিকে মানবাধিকারে সেরা হওয়ার ভান করছে। অন্যদিকে তাদের শীর্ষ নেতৃত্ব প্রকাশ্যে সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলিকে আফগানিস্তানে এবং জম্মু ও কাশ্মীরের ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চলে চালিত করার চেষ্টা করছে।” এদিন তিনি ওআইসি-র বিবৃতি খারিজ করে দেন। জম্মু ও কাশ্মীর এবং লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সমগ্র অঞ্চল ভারতের একটি অবিচ্ছেদ্য অংশ বলে জানান তিনি।

Avatar
Subhraroop

সম্পর্কিত খবর