আর কিনতে হবে না বেশি দাম দিয়ে, এই ৩ বিষয় খেয়াল রেখে বাড়ির টবেই পুঁতুন এলাচ গাছ

বাংলাহান্ট ডেস্ক : বাড়ির সৌন্দর্যতা বৃদ্ধি করার জন্য অনেকে বাহারি গাছ লাগিয়ে থাকেন। কিন্তু আপনি যদি প্রয়োজন অনুযায়ী গাছ লাগান তাহলে এটি যেমন আপনার পক্ষে লাভদায়ক হবে তেমনি বাড়ির সৌন্দর্যতাও বৃদ্ধি করবে। আজ আমরা আপনাকে এমন একটি গাছ সম্পর্কে বলব যা আমাদের প্রতিদিন কাজে লাগে।

আমরা কথা বলছি এলাচ (Cardamom) গাছ নিয়ে। রান্নায় এলাচ ব্যবহার করা হয়ে থাকে। কিছু খাবারে এলাচ দিলে তা থেকে সুন্দর ঘ্রান বের হয়। এলাচ গাছ খুব একটা বড় হয় না। এলাচ গাছ আপনি একটি পাত্রে চাষ করতে পারেন। বাজারে এই গাছের বীজ (Seeds) যেমন পাওয়া যায়, তেমনি অনলাইন মাধ্যমেও আপনি এই গাছের বীজ পেয়ে যাবেন। মুদিখানা দোকানে পেয়ে যাবেন এই গাছের বীজ।

   

এই বীজের মাধ্যমে আপনি বাড়িতেই শুরু করতে পারেন এলাচ গাছের চাষ। তবে এই গাছ চাষ (Farming) করার সময় আপনাকে কিছু কথা মাথায় রাখতে হবে।একটি বায়ুরোধী প্যাকে এলাচ গাছের বীজ সারারাত প্যাক করে ভিজিয়ে রাখতে হবে। বাজার থেকে কেনা বীজের থেকেই আপনাকে চারা বার করতে হবে। একটি পাত্রে এক চামচ জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে এলাচ বীজ।

Cardamom

 

ওই পাত্রে মেশাতে হবে কালো ও লাল মাটি। এই মাটির সাথে আপনি ব্যবহার করতে পারেন গোবর ও ককপিট। লক্ষ্য রাখবেন পোকামাকড় যেন মাটিতে আক্রমণ না করে। নয়তো এই গাছ বৃদ্ধিতে বাধা পড়বে। প্রতিদিন জল দিতে হবে এই গাছে। প্রায় ছয় দিন মত লাগবে বীজ অঙ্কুরিত হতে। এইভাবে যত্ন নিলে একমাস পরে দেখবেন বীজ থেকে এলাচ উৎপন্ন হচ্ছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর