সরকারি কর্মীদের বড় উপহার মোদীর! পুরোনো পেনশন স্কিমের সুবিধা দেওয়ার ঘোষণা কেন্দ্রের

বাংলাহান্ট ডেস্ক: কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য বড় সুখবর। দীর্ঘ অপেক্ষার পর নির্দিষ্ট সংখ্যক কেন্দ্রীয় কর্মচারীরা পুরোনো পেনশন স্কিমের (Old Pension Scheme) সুবিধা পাবেন। যদিও সব কর্মীরা এই সুবিধা পাবেন না। কিছুদিন আগেই এই খবর দিয়েছিল কেন্দ্র। এ বার এই সংক্রান্ত আরও কিছু খবর দেওয়া হল কেন্দ্রের তরফে। নতুন একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, কিছু সংখ্যক বাছাই করা সরকারি কর্মীরাই পুরোনো পেনশন স্কিমের অধীনে পেনশন পাবেন।

এই অবস্থায় স্বভাবতই সরকারি কর্মীদের মনে প্রশ্ন আসতে পারে, তাঁরা কি এই সুবিধা পাবেন? কেন্দ্রের জারি করা নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী, যে সমস্ত কর্মী ২০০৩ সালের ২২ ডিসেম্বরের আগে জারি করা বিজ্ঞাপন দেখে চাকরিতে যোগ দিয়েছিলেন, তাঁরাই এই সুবিধা পাবেন। উল্লেখ্য, ২০০৩ সালের ২২ ডিসেম্বর ন্যাশনাল পেনশন স্কিমের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। 

PENSION

অর্থাৎ ২০০৩ সালের ২২ ডিসেম্বর কেন্দ্রের যে সব চাকরির বিজ্ঞপ্তি বেরিয়েছিল, সেগুলিতে আবেদন করে যাঁরা চাকরিতে যোগ দিয়েছিলেন, তাঁরাই একমাত্র পুরোনো পেনশন স্কিমের সুবিধা পাবেন। ২০০৩ সালের ২২ ডিসেম্বরের পর জারি হওয়া বিজ্ঞপ্তি দেখে যাঁরা চাকরি পেয়েছিলেন, তাঁরা এই সুবিধা পাবেন না। তাঁরা ন্যাশনাল পেনশন স্কিম বা নতুন পেনশন স্কিমের সুবিধাই পাবেন।

কর্মীদের এই বিকল্পটি দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। যাঁরা এই সুবিধা নিতে ইচ্ছুক, তাঁদের আগামী ৩১ অগস্টের মধ্যে জানাতে হবে। সরকার এও জানিয়েছে, যে কর্মীরা  এই বিকল্প বেছে নেবেন না, তাঁদের নতুন পেনশন স্কিমের অধীনেই পেনশন দেওয়া হবে। এছাড়া কর্মীরা মাত্র একবারই তাঁদের পেনশন স্কিম পাল্টাতে পারবেন। অর্থাৎ কেউ যদি নতুন স্কিম থেকে পুরোনো স্কিমে যেতে চান, তাহলে তিনি পুনরায় নতুন স্কিমে ফিরতে পারবেন না। 

পুরোনো পেনশন স্কিমের অধীনে সরকার তার অবসরপ্রাপ্ত কর্মীদের একটি নির্দিষ্ট হারে পেনশন দিত। অবসরের সময় কর্মীর বেতনের উপর ভিত্তি করে এই পেনশন দেওয়া হত। ওই কর্মীর মৃত্যু হলে তাঁর পরিবারও পেনশনের সুবিধা পেতেন। কিন্তু ২০০৪ সালের ১ এপ্রিল পুরোনো পেনশন স্কিম তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। প্রসঙ্গত, অনেকদিন ধরেই কেন্দ্রের কর্মীরা পুরোনো পেনশন স্কিম ফেরত চাইছিলেন। তাঁদের মতে, নতুন পেনশন স্কিমের অধীনে অনেক সুবিধা কমিয়ে দেওয়া হয়েছে। 


Avatar
Subhraroop

সম্পর্কিত খবর