লালুর বাড়িতে হানা ED-র! উদ্ধার কয়েক লক্ষ নগদ টাকা, ২ কিলো সোনা ও ২০০০ মার্কিন ডলার

বাংলা হান্ট ডেস্ক : গতকালই বিহারের উপমুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের (Lalu Prasad Yadav) পুত্র তেজস্বী যাদবেব (Tejashwi Yadav) দিল্লির বাড়িতে হানা দেয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ED) গোয়েন্দাদের বিশেষ দল। রাজধানীতে আরও ১৪টি জায়গায় হানা দিয়েছে ইডি। জানা যাচ্ছে, এই অভিযানে ৫৩ লক্ষ টাকা নগদ, ১৯০০ মার্কিন ডলার এবং প্রায় ২ কিলোগ্রাম সোনার হদিশ মিলিছে। ইডি সূত্রে খবর, লালু প্রসাদের মেয়ে রাগিনী যাদব, চন্দা যাদব, হেমা যাদবের বাড়িতেও তল্লাশি চালানো হয়।

এদিকে পাটনায় অভিযান চালায় আর এক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। লালুপ্রসাদ যাদবের ঘনিষ্ঠ লোকজন এবং রাষ্ট্রীয় জনতা দলের একাধিক নেতার বাড়িতে হানা দিয়েছে এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সূত্রের খবর, তেজস্বীর বাড়িতে ইডি হানা দিয়েছে রেলে জমির বিনিময়ে চাকরি দেওয়ার অভিযোগের তদন্তে। ওই অভিযোগে মূল মামলাটি করেছে সিবিআই। ইডি খতিয়ে দেখছে বেআইনিভাবে অর্থ লেনদেনের অভিযোগ।

   

গত সপ্তাহে লালুপ্রসাদ, রাবড়িদেবী এবং তাঁদের বড় মেয়ে মিসাকে জেরা করে সিবিআই। এর পর শুক্রবার সকাল থেকেই দিল্লি ও পাটনায় একাধিক জায়গায় অভিযান শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী দুই সংস্থা। এরমধ্যে উল্লেখযোগ্য হল লালুপ্রসাদের কাছের লোক বলে পরিচিত প্রাক্তন আরজেডি বিধায়ক আবু দোজানার পাটনার বেইলি রোডের বাড়ি। ওই একই এলাকায় আরও কয়েকজন আরজেডি নেতার বাড়িতেও হানা দিয়েছে সিবিআই। দোজানাকে আগেও জেরা করে সিবিআই এবং ইডি।

laluprasad

সিবিআই সূত্রে খবর, আগামী কয়েকদিনের মধ্যে তারা এই মামলায় অতিরিক্ত চার্জশিট পেশ করবে। ২৫ মার্চ দিল্লির বিশেষ সিবিআই আদালতে মামলার শুনানি হওয়ার কথা। ওই দিন লালুপ্রসাদ, রাবড়ি দেবী এবং তাঁদের মেয়ে মিসাকে সশরীরের আদালতে হাজিরা দিতে হবে। তাঁদের আগাম জামিনের আর্জির শুনানি হবে সেদিন। গতমাসে বিচারক নির্দেশ জারি করেন, শুনানিতে অভিযুক্তদের সশরীরে হাজির থাকতে হবে।

২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত প্রথম ইউপিএ সরকারের রেলমন্ত্রী থাকাকালে লালুপ্রসাদ যাদব বিহারের বেশ কিছু লোককে রেলের বিভিন্ন সেকসনে চাকরি দিয়েছেন। বেশিরভাগকেই চাকরি দেওয়া হয়েছে কলকাতা, দিল্লি, মুম্বই এবং বিহারের হাজিপুর এলাকায়। সিবিআইয়ের কাছে অভিযোগ জমা পড়ে চাকরির বিনিময়ে লালুপ্রসাদের পরিবার এবং ঘনিষ্ঠরা প্রার্থীদের কাছে থেকে তাদের জমি-জায়গা নামমাত্র দামে লিখিয়ে নিয়েছে। অভিযোগ, এইভাবে ঘুষের বিনিময়ে চাকরি দেন লালুপ্রসাদ। সিবিআইয়ের দাবি, রাবড়ি দেবী এবং মিসার নামে বেশ কিছু জমি কেনা হয়েছে। ওই সব প্লটের বাজার মূল্য কয়েক কোটি টাকা। কিন্তু কেনা হয়েছে কয়েক লাখের বিনিময়ে। অভিযোগ, সেই অনিয়মে আর্থিক লেনদেনে জড়িত ছিলেন তেজস্বী।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর