ফের আক্রান্ত বন্দে ভারত! ছোড়া হল পাথর, ভাঙলো কাচ, কোথায় যাত্রী সুরক্ষা? উঠছে প্রশ্ন

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যে ফের আক্রান্ত বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। ছোড়া হল পাথর (Stone Pelted)। শনিবার ঘটনাটি ঘটেছে ফরাক্কা সংলগ্ন এলাকায়। এই প্রথম নয়, চালু হওয়ার পর থেকে বহুবার আক্রান্ত হয়েছে বাংলার এনজেপি-হাওড়া রুটের এই এক্সপ্রেস ট্রেন। কিছুদিন সেই ঘটনা না ঘটলেও গত দুমাসের মধ্যে আবারও এই একই ঘটনা প্রকাশ্যে আসায় প্রশ্নের মুখে যাত্রী সুরক্ষা।

জানা গিয়েছে, শনিবার সন্ধে সাড়ে সাতটা নাগাদ দ্রুতগামী এই এক্সপ্রেসকে ফরাক্কার কাছাকাছি জায়গায় নিশানা করা হয়। পাথরের আঘাতে সি ১৩ কামরার জানালার কাচ ভাঙে। এর আগেও বেশ কয়েকবার কাচ ভাঙা হয়। আর এদিনও সেই একই ঘটনার পুনরাবৃত্তি।

   

ঘটনার পর রাত সাড়ে দশটা নাগাদ ট্রেনটি হাওড়ায় পৌঁছালে ক্ষোভে ফেটে পড়েন আতঙ্কিত যাত্রীরা। কামরার যাত্রীরা জানান, সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ ট্রেনটি যখন ফরাক্কা পেরোচ্ছিল সেই সময়েই পাথর ছোড়ার ঘটনা ঘটে। অভিযোগের প্রেক্ষিতে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, ‘‘পাথর ছুড়ে কাচ ভাঙার অভিযোগ উঠছে। খতিয়ে দেখা হচ্ছে। তদন্ত হবে।’’

vande bharat

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে চালু হওয়া বাংলার একমাত্র বন্দে ভারতকে লক্ষ্য করে বারবার পাথর ছোড়ার ঘটনায় জোর বিতর্কের সৃষ্টি হয়েছে। পাশাপাশি যাত্রী সুরক্ষার প্রশ্নটাই এখন বড় হয়ে দেখা দিচ্ছে। উদ্বোধন হওয়ার পরই এবছর জানুয়ারির ৮ ও ৯ তারিখে পাথর ছোড়ার অভিযোগ ওঠে। পূর্বে ২ জানুয়ারি ও ৩ জানুয়ারিও এই একই অভিযোগ সামনে আসে।

গতকালের ঘটনার পর ট্রেনের এক যাত্রী বলেন, ‘‘কাজের সূত্রে মাঝেমাঝেই বন্দে ভারতে যাতায়াত করতে হয়। এই ধরনের ঘটনা সত্যিই অনভিপ্রেত। আজ জানলার সামনে একটি শিশু বসেছিল। বারবার এই একই ঘটনা ঘটতে থাকলে, যে কোনও দিন বড় কোনো দুর্ঘটনা ঘটে যেতে পারে!’’ ওপর এক যাত্রীর কথায়, “ট্রেনের নিরাপত্তায় একটু ‌ঢিলে দিলেই এই ধরনের ঘটনা ঘটছে। রেলের উচিত, আরও কড়া পদক্ষেপ করা।’’

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর