অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্বরেকর্ড কোহলিদের! ভারতের আগে কোনও দেশ গড়তে পারেনি এই কীর্তি

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আহমেদাবাদে (Ahmedabad Test) অবসান হল তিন বছর তিন মাসের অপেক্ষার। টেস্ট ক্রিকেটেও শতরান পেলেন বিরাট কোহলি (Virat Kohli)। শেষবার কলকাতার ইডেন গার্ডেন্সে আয়োজিত বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচে নিজের শেষ টেস্ট শতরানটি পেয়েছিলেন কোহলি। তারপর কেটে গিয়েছে ১,২০০ দিনেরও বেশি। অবশেষে আহমেদাবাদের ব্যাটিং বান্ধব পিচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে (India vs Australia) নিজের ৭৫ তম আন্তর্জাতিক এবং বৃহত্তম ফরম্যাটে ২৮তম টেস্ট শতরান পেলেন কোহলি।

kohli 100

   

বিরাট কোহলির আগে গতকাল এই টেস্টের শতরান করেছিলেন শুভমান গিলও। ১২৮ রানের একটি অসাধারণ ইনিংস খেলে তিনি আউট হয়েছিলেন লিয়নের বলে। প্রথমে রোহিত শর্মা, তারপর চেতেশ্বর পূজারা এবং শেষে বিরাট কোহলির সঙ্গে দীর্ঘক্ষণ পার্টনারশিপ করে নিজের শতরানটি সম্পূর্ণ করতে পেরেছিলেন এই তরুণ ভারতীয় ওপেনার। ভারতীয় টেস্ট দলেও তার জায়গা সুরক্ষিত বলেই মনে হচ্ছে।

গিল এবং বিরাট কোহলির শতরান ছাড়াও ভারতীয় দল এই টেস্টে একটি ইতিবাচক রেকর্ড করে ফেলেছে। প্রতিবেদনটি লেখার সময় পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাবে যে এখনো পর্যন্ত ভারতের ইনিংসের সবচেয়ে ছোট পার্টনারশিপটি হয়েছে সেটি হয়েছিল বিরাট কোহলি এবং শুভমন গিলের মধ্যে। ওই পার্টনারশিপে ভারতীয় দল উপহার পেয়েছিল ৫৮ রান।

এখনো অবধি ভারতীয় দল যে ছয়টি পার্টনারশিপ করেছে, তার মধ্যে সবকটিতেই তারা অতিক্রম করেছে ৫০ রানের গণ্ডি। এর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোনও ক্রিকেট দল ইনিংসের শুরুতে পরপর পাঁচটি ৫০ রানের পার্টনারশিপ গড়তে পারেনি। অর্থাৎ ভারত আমেদাবাদ টেস্টে যা করে দেখিয়েছে তা একটি বিশ্বরেকর্ড। এক ঝলকে সবকটি পার্টনারশিপ আপনাদের সামনে তুলে ধরা হলো:

● রোহিত শর্মা-শুভমান গিল (৭৪)
● শুভমান গিল-চেতেশ্বর পূজারা (১১৩)
● শুভমান গিল-বিরাট কোহলি (৫৮)
● বিরাট কোহলি-রবীন্দ্র জাদেজা (৬৪)
● বিরাট কোহলি-শ্রীকর ভরত (৮৪)
● বিরাট কোহলি-অক্ষর প্যাটেল ()

 

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর