আদানির বিরুদ্ধে সংসদ ভবন থেকে ED দফতর অবধি মার্চ বিরোধীদের, পাশে নেই TMC-NCP

বাংলা হান্ট ডেস্ক : আদানি কাণ্ড (Adani Scam) নিয়ে তুলকালাম লোকসভার অধিবেশন। সেবি বা শীর্ষ আদালতের তৈরি করে দেওয়া কমিটির তত্ত্বাবধানে হওয়া তদন্তে কোনও রকম আস্থাই নেই বিরোধীদের। যৌথ সংসদীয় কমিটির তদন্তের দাবি বিরোধীদের। তাঁদের এই দাবি কেন্দ্র না খারিজ করে দেয়। এর প্রতিবাদেই দিল্লির ইডি অফিসে (ED Office) অভিযান চালায় ১৮টি বিরোধী দলের সাংসদরা।

তবে বিরোধীদের সেই অভিযান বেশিদূর এগোয়নি বলেই সূত্র মারফত খবর। সংসদের বাইরেই তাদেরকে আটকে দেওয়া হয়। অবশ্য তাৎপর্যপূর্ণ  ভাবে বিরোধীদের এই অভিযানে যোগ দেয়নি তৃণমূল এবং শরদ পাওয়ারের ন্যাশানালিস্ট কংগ্রেস পার্টি। বিরোধীদের পক্ষের এই দুই প্রধান দলই যোগ না দেওয়ায় ইডি অফিস অভিযানের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

   

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গের নেতৃত্বে বাম, শিবসেনার উদ্ধব শিবির, ডিএমকে এমনকি, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি, অরবিন্দ কেজরীওয়ালের আম আদমি পার্টি, কে চন্দ্রশেখর রাওয়ের ভারত রাষ্ট্র সমিতির সাংসদেরাও বুধবার মিছিল করে জওহরলাল নেহরু মার্গের ইডি সদর দফতরের দিকে যান। কিন্তু বিজয়চকের কাছে তাঁদের আটকায় পুলিস। জানিয়ে দেওয়া হয়, ওই এলাকায় ১৪৪ ধারা জারি থাকায় মিছিল করা যাবে না।

opposition 2

খড়্গে বলেন, ‘আদানি গোষ্ঠীর বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে সে বিষয়ে তদন্ত করার জন্য আমরা ইডির ডিরেক্টরের কাছে স্মারকলিপি দিতে গিয়েছিলাম। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক নিয়ন্ত্রিত দিল্লি পুলিস বিজয়চকে আমাদের আটকে দিল।’

এদিকে, গতকালের মত আজও ফের লোকসভা চত্ত্বরে বিক্ষোভ দেখালেন তৃণমূল সাংসদরা। বিরোধীদের সঙ্গে একমঞ্চে নয়, বরং সংসদের বাইরে পৃথকভাবে বিক্ষোভ প্রদর্শন তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress)। বুধবার সকালে সংসদের বাইরে গান্ধীমূর্তির পাদদেশে ব্যানার-প্ল্যাকার্ড হাতে দেখা গেল তৃণমূল কংগ্রেসের সাংসদদের।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর