কানাডায় মহাবিপাকে ভারতীয় ছাত্ররা, কারচুপির অভিযোগ উঠতেই নেওয়া হচ্ছে কড়া সিদ্ধান্ত

বাংলা হান্ট ডেস্ক : বিদেশে পড়াশোনা করতে সকলেই চায়। কিন্তু সেই পড়াশোনার জন্য বাঁকা রাস্তা ধরেছিলেন ভারতের ৭০০ জন পড়ুয়া। পুরো ঘটনার কথা জানতে পেরে অভিযুক্ত পড়ুয়াদের ভারতে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা সরকার। জানা গিয়েছে, কানাডার (Canada) সীমান্ত নিরাপত্তা সংস্থা জানিয়েছে, ভারতের ৭০০ জন পড়ুয়া যারা কানাডায় এসেছে, তাঁরা ভিসা (Visa) পাওয়ার জন্য জাল তথ্য পেশ করেছিলেন।

সিবিএসএ জানিয়েছে, ভিসা পাওয়ার জন্য ওই ছাত্র-ছাত্রীরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনার যে নথিগুলো পেশ করেছিলেন, তদন্তে তা জাল বলে প্রমাণিত হয়েছে। কানাডায় ভারতীয় শিক্ষার্থীদের সহায়তাকারী একটি প্রতিষ্ঠানের কর্ণধার জানিয়েছেন, দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করা ওই শিক্ষার্থীরা কানাডার ‘এডুকেশন মাইগ্রেশন সার্ভিসেসের’ মাধ্যমে স্টাডি ভিসার জন্য আবেদন করেছিলেন। পাঞ্জাবের জালন্ধরের এক ব্যক্তির মাধ্যমে ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে ওই ৭০০ জন ভিসার আবেদন করেছিলেন।

   

সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, জালন্ধরের ওই ব্যক্তি প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ১৬-১৮ লাখ রুপি নিয়ে তাদের কানাডার হাম্বার কলেজে ভর্তির ব্যবস্থা করার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু অফার লেটার পেয়েও শেষ পর্যন্ত ওই কলেজে ভর্তি হতে পারেননি ভারতীয় শিক্ষার্থীরা।

canada

এরপর তাদের অন্য কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি করানোর ব্যবস্থা করেন জালন্ধরের ওই ব্যক্তিই। কিন্তু পরবর্তী সময়ে কানাডার অভিবাসন দপ্তর তদন্ত করে দেখে, যে অফার লেটার দিয়ে তারা ভিসার আবেদন করেছিলেন, সেটি আদতে ভুয়ো।

কানাডায় ভারতীয় পড়ুয়াদের সহায়তাকারী এক প্রতিষ্ঠানের তরফ থেকে জানানো হয়েছে, প্রত্যেকেই কানাডার ‘এডুকেশন মাইগ্রেশন সার্ভিসেস’ এর মাধ্যমে স্টাডি ভিসার জন্য আবেদন করেছিলেন পঞ্জাবের জলন্ধরের এক ব্যক্তির মাধ্যমে। দাবি করা হচ্ছে, জলন্ধরের ওই ব্যক্তি পড়ুয়া পিছু ১৬ থেকে ১৮ লক্ষ টাকা নিয়ে তাঁদের কানাডার হাম্বলার কলেজে ভর্তির ব্যবস্থা করার আশ্বাস দিয়েছিলেন। যদিও সেই কলেজে শেষ পর্যন্ত ভারতীয় পড়ুয়ারা ভর্তি হতে পারেননি।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর