‘আমি এখনো বিছানায় সক্ষম’! এনার্জির সিক্রেট ফাঁস ৭৫-র কবীর সুমনের

বাংলাহান্ট ডেস্ক: তিনি যত বড় শিল্পী, তাঁকে ঘিরে ততই বিতর্ক। কবীর সুমন (Kabir Suman), বাংলা ভাষার খ্যাতনামা সুরকারদের মধ্যে তিনি একজন। বহু ক্লাসিক গান উপহার দিয়েছেন তিনি শ্রোতাদের। কিন্তু তাঁর স্পষ্ট কথা বলার বা বেফাঁস মন্তব্য করার স্বভাবের জন্য বিতর্কও কম হয়নি। এখনো একটা মন্তব্যের জোরেই লাইমলাইট কেড়ে নিতে পারেন কবীর সুমন।

১৬ মার্চ বৃহস্পতিবার জন্মদিন কবীর সুমনের। ৭৫-এ পা দিলেন তিনি। এই বয়সে এসেও ক্লান্তি নেই শিল্পীর। কাজ করে চলেছেন একই রকম ভাবে। সঙ্গীত সাধনাতেই নিজেকে ব্রতী করেছেন তিনি। তবে কবীর সুমনের মতে, একটা বয়সের পর বিনোদন শিল্পীদের মানুষ আর চায় না। তবে তাঁকে কোনোদিনই মানুষ খুব একটা পছন্দ করতেন না বলেই মন্তব্য করেন প্রবীণ শিল্পী।

   

Kabir suman 1

দীর্ঘদিন ধরে সঙ্গীত জগতের সঙ্গে যুক্ত কবীর সুমন। নিজেই জানান, ১৮ বছর বয়স থেকেই আকাশবানী কলকাতায় রবীন্দ্রসঙ্গীত গাইতেন তিনি। নিজে গান লিখেছেন, সুর দিয়েছেন, কাজ করেছেন সিনেমাতেও। এখন তরুণ প্রজন্মের সঙ্গে কাজ করছেন সুমন। তাঁদের শেখাচ্ছেন, নিজেও শিখছেন।

তবে রাজনীতি থেকে দূরত্ব বাড়িয়ে নিয়েছেন শিল্পী। এক সাক্ষাৎকারে তিনি স্পষ্ট বলেন, তিনি আর রাজনীতিতে নেই। ঘেন্না ধরে গিয়েছে তাঁর। তবে তিনি এখনো তৃণমূলের সমর্থক। কবীর সুমন বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের সমস্ত স্ববিরোধ নিয়েই তাঁর কাছে অনেকটা উপরে থাকবেন।

রাখঢাক না করে কথা বলাতেই স্বচ্ছন্দ কবীর সুমন। সাক্ষাৎকারে তাঁকে প্রশ্ন করা হয়েছিল, এই বয়সেও এত অফুরান এনার্জি কোথা থেকে পান তিনি? সঙ্গে সঙ্গে কবীর সুমনের উত্তর, ‘কাম, মুক্ত কাম! যেখানে অশ্লীলতাই সব।’ তিনি আরো বলেন, তাঁর বয়স হয়েছে। রাতে ঘুম হয় না ভাল। কিন্তু এখনো তিনি বিছানায় সক্ষম।

শিল্পীর কথায়, নতুন ধারণা আবিষ্কার করে প্রেম করাতেই রয়েছে এনার্জি। শরীর, ভালবাসা, সম্মান দিয়ে প্রেম করতে হয়। আঁতলামি করে নয়। নারীরা তাঁকে বারবার সমৃদ্ধ করেছে বলেও মন্তব্য করেন কবীর সুমন।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর