অবশেষে সস্তা হল পেট্রোল, দামে ঘটল বড়সড় পতন! প্রতি লিটার পাওয়া যাচ্ছে এত টাকায়

বাংলা হান্ট ডেস্ক: এবার পেট্রোল-ডিজেলের (Petrol-Diesel Price) দামে বড়সড় পরিবর্তন পরিলক্ষিত হয়েছে। ইতিমধ্যেই নয়ডা, গাজিয়াবাদ সহ দেশের একাধিক বড় শহরে তেলের দাম কমেছে। তবে, রাজধানী দিল্লিতে জ্বালানির দাম একই জায়গায় রয়েছে। পাশাপাশি, বিশ্ববাজারের দিকে নজর দিলে দেখা যাবে যে, রবিবার তেলের দামে উল্লেখযোগ্য কোনো হেরফের ঘটেনি।

বিশ্ববাজারের অবস্থা: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বিশ্ববাজারে WTI ক্রুড ব্যারেল প্রতি ৬৬.৭৪ ডলারে লেনদেন হচ্ছে। পাশাপাশি ব্রেন্ট ক্রুড প্রতি ব্যারেলে ৭২ ৯৭ ডলারে বিক্রি হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, দেশের সরকারি তেল সংস্থা IOCL প্রতিদিন সকাল ৬ টায় তেলের নতুন দর প্রকাশ করে।

কোথায় জ্বালানি সস্তা হয়েছে, কোথায় দাম বেড়েছে: উত্তরপ্রদেশে আজ পেট্রোলের দাম ৪১ পয়সা কমেছে। পাশাপাশি, রাজস্থানেও তেলের দামে ৯৬ পয়সার পতন দেখা গিয়েছে। এছাড়াও, গুজরাট ও মহারাষ্ট্রে পেট্রোলের দাম কমেছে। তবে, বিহার, ছত্তিশগড় এবং কাশ্মীর সহ মধ্যপ্রদেশে জ্বালানির দাম বৃদ্ধি পেয়েছে।

দেশের মহানগরগুলিতে পেট্রোল ও ডিজেলের দাম:
* দিল্লিতে রবিবার প্রতি লিটার পেট্রোলের দাম হল ৯৬.৭২ টাকা এবং ডিজেলের দাম হল প্রতি লিটারে ৮৯.৬২ টাকা।
* মুম্বাইতে ১ লিটার পেট্রোলের দাম হল ১০৬.৩১ টাকা এবং ডিজেলের দাম হল ৯৪.২৭ টাকা।
* কলকাতায় প্রতি লিটার পেট্রোল পাওয়া যাচ্ছে ১০৬.০৩ টাকায় এবং ডিজেলের দাম হল ৯২.৭৬ টাকা।
* চেন্নাইতে ১ লিটার পেট্রোলের দাম হল ১০২.৬৩ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম ৯৪.২৪ টাকা।

শহরগুলিতে দামের কেমন হেরফের ঘটেছে: নয়ডায় ১ লিটার পেট্রোলের দাম হল ৯৭ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম হল ৯০.১৪ টাকা। পাশাপাশি গাজিয়াবাদে প্রতি লিটার পেট্রোল পাওয়া যাচ্ছে ৯৬.৫৮ টাকায় এবং ডিজেলের দাম হল ৮৯.৭৫ টাকা। এছাড়াও, লখনউতে প্রতি লিটার পেট্রোলের দাম হল ৯৬.৪৭ টাকা এবং ডিজেলের দাম হল প্রতি লিটারে ৮৯.৬৬ টাকা।

petrol diesel

এইভাবে জানুন পেট্রোল-ডিজেলের দাম: আপনিও যদি পেট্রোল ডিজেলের সর্বশেষ দাম সম্পর্কে জানতে চান, সেক্ষেত্রে আপনাকে শুধুমাত্র একটি SMS পাঠাতে হবে। মূলত, তেল কোম্পানিগুলি এর জন্য বিশেষ সুবিধা প্রদান করে। এমতাবস্থায়, আপনি যদি ইন্ডিয়ান অয়েল (IOC)-এর একজন গ্রাহক হন, সেক্ষেত্রে পেট্রোল-ডিজেলের সর্বশেষ দাম জানতে আপনাকে RSP <ডিলার কোড> লিখে ৯২২৪৯৯২২৪৯ এই নম্বরে একটি SMS পাঠাতে হবে। এছাড়াও, HPCL গ্রাহকেরা ৯২২২২০১১২২ এই নম্বরে HPPRICE <ডিলার কোড> লিখে SMS পাঠাতে পারেন। পাশাপাশি BPCL গ্রাহকদের ৯২২৩১১২২২২ এই নম্বরে RSP <ডিলার কোড> লিখে SMS করতে হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর