লন্ডনের পর এবার সানফ্রান্সিসকো! ফের ভারতীয় দূতাবাসে হামলা খালিস্তানিদের, টেনে নামানো হল তেরঙ্গা

বাংলা হান্ট ডেস্ক : ফের খালিস্তানি (Khalistan Movement) হামলা। অস্ট্রেলিয়া, ব্রিটেনের পর এবার আমেরিকা। এক দিন আগেই লন্ডনের ভারতীয় দূতাবাসে (Indian High Commission) হামলা হয়। এবার সান ফ্রান্সিসকোর (San Francisco) ভারতীয় দূতাবাসে হামলা চালাল খলিস্তানি সমর্থকরা। ভারতের জাতীয় পতাকা নামিয়ে টাঙিয়ে দেওয়া হয় খলিস্তানি পতাকা। হাতে অস্ত্র নিয়ে রীতিমতো দূতাবাসে চড়াও হয় তারা। তাঁদের দাবি একটাই, খলিস্তানি নেতা অমৃতপাল সিংকে মুক্ত করতে হবে।

এই ঘটনার ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, হাতে ধারালো অস্ত্র নিয়ে দূতাবাসে ঢুকে পড়েছে একদল খলিস্তানি সমর্থক। তাঁদের পিছনে চলছে পাঞ্জাবি গান। দূতাবাসের বাইরে জাতীয় পতাকা নামিয়ে খলিস্তানি পতাকা টাঙিয়ে দেয় তারা। এমনকী, দূতাবাসের দেওয়ালে স্প্রে পেইন্ট দিয়ে লেখা হয়, ফ্রি অমৃতপাল সিং। ভাইরাল ভিডিওতে আরও দেখা গিয়েছে, হামলাকারীদের সরিয়ে দিয়ে তাদের সংগঠনের পতাকা নামিয়ে দেওয়া হয়। ফের উত্তোলন করা হয় তেরঙা।

   

একই ঘটনা ঘটে লন্ডনের ভারতীয় হাই কমিশনেও। ভারতীয় হাই কমিশনে ভারতের জাতীয় পতাকা নামিয়ে দিয়ে নিজেদের পতাকা উত্তোলন করল খলিস্তানিরা। রবিবার বিকেলে লন্ডনে অবস্থিত ভারতীয় হাই কমিশনের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ দেখান কয়েকজন খলিস্তানি (Khalistan)। হাতে হলুদ পতাকা নিয়ে স্লোগান দিতে দিতে তাঁরা নিরাপত্তার ঘেরাটোপ পেরিয়ে ঢুকে পড়েন।

khalistan 2

তারপরেই ভারতের পতাকা টেনে নামিয়ে দেন এক ব্যক্তি। সেখানে হলুদ খলিস্তানি পতাকা উত্তোলন করা হয়। একাধিক ভারত বিরোধী স্লোগান দেন সমবেত প্রতিবাদীরা। পরে অবশ্য খলিস্তানিদের এই কাণ্ডের কড়া জবাব দেয় ভারতও। বিল্ডিং জুড়ে বিশায় ভারতীয় তেরঙা টাঙিয়ে দেয় তারা। যা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

রবিবার এই নিয়ে বিবৃতি দেয় সাউথব্লক। সেখানে বলা হয়েছে, ‘ব্রিটিশ কূটনীতিবিদকে ভিয়েনা কনভেনশনের মৌলিক নিয়ম-কানুনগুলি মনে করিয়ে দেওয়া হয়েছে।’ পাশাপাশি, হাই কমিশনের দফতরে কর্মরত ভারতীয়দের নিরাপত্তা নিয়ে ব্রিটিশ সরকার যে উদাসীন, তা স্পষ্ট করে দেয় বিদেশমন্ত্রক। “এই উদাসীনতাকে কোনও ভাবেই মেনে নেওয়া যায় না।” বিবৃতে বলেছিল সাউথ ব্লক।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর