BJP কে হারাতে পারবে না বিরোধী জোট! চাঞ্চল্যকর ভবিষ্যদ্বাণী পিকের

বাংলা হান্ট ডেস্ক : বেজে গেছে লোকসভা যুদ্ধের দামাম। দেশের সব দলই কোমর বেঁধে নেমে পড়েছে আগামী বছরের লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) প্রস্তুতির জন্য। ভারতীয় জনতা পার্টি (BJP) টানা তৃতীয়বার সিংহাসন দখলের জন্য মরিয়া। অপরদিকে বিরোধী দলগুলি বিজেপিকে নির্বাচনী ময়দানে টেক্কা দিতে ঐক্যবদ্ধ হওয়ার পরিকল্পনা করছে। এই পরিস্থিতিতেই নির্বাচনী কৌশলী ও জন সুরজের সভাপতি প্রশান্ত কিশোর (Prashant Kishor) চূড়ান্ত ভবিষ্যদ্বাণী করেলেন লোকসভার ফলাফল সম্পর্কে। তিনি যা বললেন তাতে বিরোধী ঐক্যকে মারাত্মক ধাক্কা খেতে পারে। তবে এরই সঙ্গে তিনি বিরোধীদের বিজেপিকে মাত দেওয়ার রাস্তাও বাতলে দিয়েছেন।

নির্বাচনী প্রকৌশলী প্রশান্ত কিশোর একটি সাক্ষাৎকারে বিরোধী দলগুলির ঐক্য নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। তিনি বলেন ‘২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিরোধী ঐক্য কখনই ভারতীয় জনতা পার্টির বিরুদ্ধে কাজ করবে না। কারণ এটি অস্থিতিশীল এবং দলগুলির আদর্শগতভাবে কোনও ঐক্য নেই। পিকে আরও দাবি করেন, আদর্শের জোট না হলে ২০২৪ সালে বিজেপিকে হারানো সম্ভব নয়।

   

এদিন প্রশান্ত কিশোর ভারতীয় জনতা পার্টির তিনটি শক্তির কথাও উল্লেখ করেন। তাঁর দাবি এই শক্তি বলয়কে ভেঙে বিরোধীদের সাফল্য পাওয়া অসম্ভব। পিকে বলেন, ‘বিরোধী ঐক্য শুধুই একটা লোক দেখানো জিনিস। শুধুমাত্র নেতা ও দলকে একত্রিত করে বিজেপিকে চ্যালেঞ্জ করা সম্ভব নয় না। এর জন্য প্রত্যেক দলকে বুঝতে হবে বিজেপির শক্তি কোথায়? বিজেপির মূল শক্তি হল হিন্দুত্ব, জাতীয়তাবাদ এবং কল্যাণ। বিজেপির বিরুদ্ধে জিততে হলে এর মধ্যে অন্তত দুটি বিষয়ে আঘাত করতে হবে।

Even if Modiji leaves, the BJP will stay here, but Rahul Gandhi does not understand that: prashant kishor

এরপরই পিকে বিরোধীদেরও এমন একটি পথ বাতলান যার মাধ্যমে তারা বিজেপির সঙ্গে চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতা করতে পারে। বিজেপির আদর্শের বিরুদ্ধে লড়াইয়ের জন্য মতাদর্শের জোট হওয়া উচিত। এর জন্য গান্ধীবাদী, সমাজতান্ত্রিক, আম্বেদকরবাদী, বামপন্থী মতাদর্শ প্রয়োজন, তবে তা অন্ধভাবে বিশ্বাস করা যায় না। যতক্ষণ না মতাদর্শগত সমতা নেই, ততক্ষণ পর্যন্ত বিরোধীরা বিজেপিকে হারাতে পারবেন না বলেই তিনি মনে করেন।

দিল্লিতে অরবিন্দ কেজরীওয়াল এবং পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচনী সাফল্যের অন্যতম ‘কারিগর’ এই ভোটকুশলী কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’র সাফল্য নিয়েও প্রশ্ন তোলেন। প্রশান্ত জানান, দীর্ঘ পদযাত্রার পর কংগ্রেস নির্বাচনী সাফল্য কতটা পাবে, তার উপরেই নির্ভর করবে ভারত জোড়ো যাত্রার সাফল্য। বিহারের ‘জন সুরজ যাত্রায় হাঁটা’র ফাঁকেই প্রশান্ত জানান কংগ্রেসের গান্ধীবাদী আদর্শকে আবারও জাতীয় রাজনীতিতে প্রতিষ্ঠিত করতে চান তিনি।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর