আত্মবিশ্বাস হারাচ্ছেন? এই ৭টি টিপসের সাহায্যে ব্যক্তিত্ব মজবুত করতে পারবেন মহিলারা

বাংলাহান্ট ডেস্ক: আপনি কি হীনমন্যতায় ভুগছেন? স্কুল-কলেজ বা অফিস গেলে কি মনে হয় মানুষ আপনাকে নিয়েই আলোচনা করছে? নিজের উপর ভরসা রাখতে পারছেন না? আত্মবিশ্বাসের (Self confidence) অভাবের জন্য ঠিক মতো মানুষের সঙ্গে কথা বলতে পারছেন না? মিশতে না পেরে দিন দিন নিজেকে দূরে সরিয়ে নিচ্ছেন? জীবনে উন্নতির জন্য আত্মবিশ্বাস খুবই প্রয়োজন। শুধু উন্নতির জন্যই নয়, যে কোনও অনৈতিক পরিস্থিতি থেকে নিজেকে বাঁচাতে দরকার আত্মবিশ্বাস। 

কিন্তু অনেকের মধ্যে প্রয়োজনীয় আত্মবিশ্বাস থাকে না। এর ফলে তাঁরা নানা সমস্যায় ভোগেন। জানা জিনিস না বলতে পারা, মানুষের সঙ্গে কথা না বলতে পারা ইত্যাদি। আত্মবিশ্বাস মানুষের ব্যক্তিত্বকে আরও আকর্ষণীয় করে তুলতে সাহায্য করে। অনেক ক্ষেত্রে একজন মানুষ সুখী থাকেন কারণ তিনি আত্মবিশ্বাসী। কিন্তু আত্মবিশ্বাসের অভাবে অনেক মানুষকেই প্রতিনিয়ত ভুগতে হয়। আপনিও যদি তাঁদের মধ্যে একজন হন, তাহলে এই প্রতিবেদনটি পড়ুন। আমরা আপনাকে জানাব আত্মবিশ্বাস ফিরিয়ে আনার কয়েকটি সহজ উপায়।

   

low self esteem

১। পোশাক-পরিচ্ছদের উপর নজর দিন

অনেকে এটি না মানতে চাইলেও বিশেষজ্ঞরা বলেন, আমাদের আত্মবিশ্বাস অনেকটাই নির্ভর করে আমাদের পোশাকের উপর। অর্থাৎ ভাল পোশাক পরলে আপনার আত্মবিশ্বাস নিজে থেকেই বৃদ্ধি পাবে অনেকটাই। নিজের উপর কাজ করুন। নিজের পোশাক-পরিচ্ছদ, শরীর-স্বাস্থ্যের দিকে খেয়াল রাখুন। দেখবেন, আত্মবিশ্বাস আসছে।

২। যোগাযোগের উপর জোর দিন

একজন আত্মবিশ্বাসী মানুষ হতে গেলে আপনাকে যোগাযোগের উপর জোর দিতে হবে। মানুষের সঙ্গে কীভাবে মিশছেন, কীভাবে কথা বলছেন, আপনার শরীরী ভাষা কী বলছে ইত্যাদি জিনিসের উপর নজর দিন। এতে শুধুমাত্র আপনার কথা বলার পদ্ধতির উন্নতিই হবে না,  বরং আপনি অনেক বেশি আত্মবিশ্বাসীও অনুভব করবেন।\

confident woman

৩। নিজের উপর ভরসা রাখুন

আত্মবিশ্বাস আনতে গেলে আগে নিজের উপর ভরসা করতে হবে। নিজের উপর ভরসা না থাকলে আপনি কখনই অন্য মানুষটিকে ভরসা দিতে পারবেন না। অর্থাৎ আপনাকে তিনি একজন ভরসযোগ্য মানুষ হিসেবে দেখবেন না। এছাড়াও নিজের উপর ভরসা না থাকলে আপনারও ভাল লাগবে না। তাই নিজের উপর ভরসা করা জরুরি। সব সময় অন্যের কথায় পাত্তা না দিয়ে নিজের সিদ্ধান্তের সম্মান করুন।

৪। ভুল থেকে ভয় পাবেন না

আমরা অনেকেই ভুল করা থেকে ভয় পাই। আমাদের মনে হতে থাকে যেন একটি ভুল করলেই সব শেষ হয়ে যাবে। কিন্তু আসলে এমনটা ভাবার কোনও কারণ নেই। বরং ভুল না করলে আপনি শিখবেন না। শেখার একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি হল ভুল করা এবং ভুল থেকে শেখা। নিজের ভুল থেকে শিখতে পারলে তবেই আপনি আরও আত্মবিশ্বাসী মানুষ হয়ে উঠবেন। 

confident woman 3

৫। অন্যদের থেকে আলাদা হন

অনেক সময়েই আমরা কোনও আত্মবিশ্বাসী মানুষ দেখলে তাঁর মতো হওয়ার চেষ্টা করি। আমাদের মনে হয় যেন তাঁদের মতো হলে আসলে আমাদের সবাই পাত্তা দেবে। কিন্তু বাস্তবটা পুরো উলটো। বাস্তবে আপনি যদি আলাদা না হন বা নিজের সত্তা ধরে রাখতে না পারেন, তাহলে আপনাকে কেউ গ্রহণ করবে না। এর চেয়ে নিজের উপর জোর দিলে আপনিও আলাদাভাবে নিজেকে তুলে ধরতে পারবেন।

৬। ভয়কে জয় করুন

ভয় এমন একটা জিনিস যা আমাদের অনেক কিছু করা থেকে আটকে দেয়। আমরা ভাবি এই কাজটি করতে গিয়ে কোনও ভুল করলে বা কেউ সমালোচনা করলে কী হবে? এর ফলে আমরা ভিতরে ভিতরে গুমড়ে মরি। তাই ভয়কে জয় করতে হবে। নিজের মনের কথা বলতে পাবেন না। তাহলেই দেখবেন আত্মবিশ্বাসী হয়ে উঠছেন।

৭। অন্যের কথায় পাত্তা দেবেন না

অনেকে অনেক কথাই বলে বেড়ায়। কেউ কেউ ঈর্শার বশে, কেউ বা আপনাকে ছোট দেখিয়ে নিজে অনেক কিছু প্রমাণ করতে চায়। এই সমস্ত মানুষকে পাত্তা না দেওয়াই ভাল। এদের কথাকে একেবারেই পাত্তা না দিয়ে নিজের মতো এগিয়ে যান।

Avatar
Subhraroop

সম্পর্কিত খবর