‘অঘ্রাণ, চৌঠা অঘ্রাণ, বাকিটা….’, হতভম্ব ED অফিসাররা! কোন দিনের কথা বলে দিলেন অনুব্রত?

বাংলা হান্ট ডেস্কঃ গরু পাচার মামলায় (Cow Smuggling Case) বর্তমানে দিল্লিতে রয়েছেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল (Anubrata Mondal)। সেখানেই ইডি (ED) অফিসারদের টানা জিজ্ঞাসাবাদের সম্মুখীন কেষ্ট। যতই দিন যাচ্ছে ততই সামনে আসছে চাঞ্চল্যকর সব তথ্য। বর্তমানে ইডি-র হেফাজত থেকে অনুব্রতকে রাউস অ্যাভিনিউ কোর্টে নিয়ে আসা হয়েছে। সেখানে কাগজপত্র তৈরি করার সময় “আপনার জন্মদিন কবে?” অনুব্রতকে প্রশ্ন করলেন এক ইডি অফিসার।

প্রশ্নের উত্তরে অনুব্রত জিভ কেটে বললেন, “মনে নেই তো! অঘ্রাণ মাস। চৌঠা অঘ্রাণ।” কিছুক্ষন ভেবে এই উত্তরই দিলেন কেষ্ট। স্বাভাবিকভাবেই ইডি-র অবাঙালি অফিসাররা অনুব্রতর বাংলায় দেওয়া উত্তরের কিছুই বুঝতে পারলেন না। এরপর কেষ্টর আধার কার্ড খোঁজার নির্দেশ দিয়ে প্রশ্ন করলেন, ‘জন্মসালটা মনে রয়েছে?’ এই শুনে সঙ্গে সঙ্গেই অনুব্রতর উত্তর, “আমার তো ৬৬ বছর বয়স। হিসাব করে নিন না!” জানিয়ে রাখি দিল্লি যাওয়ার পর আজ প্রথম তিহাড়ে পা কেষ্টর।

   

বর্তমানে গরু পাচার মামলার অন্যতম অভিযুক্ত অনুব্রতের প্রাক্তন দেহরক্ষী সেহগাল হোসেন, এনামুল হক, বিএসএফ অফিসার সতীশ কুমার সহ অনুব্রতের হিসাবরক্ষক মণীশ কোঠারিও তিহাড়ে রয়েছেন। আর এবার দীর্ঘ সময় অপেক্ষার পর অবশেষে তিহাড়ে কেষ্ট। তার এই তিহাড় যাত্রা ঠেকাতে গত চার-পাঁচ মাস ধরে বহুবার বহু চেষ্টা করা হয়েছে অনুব্রতর আইনজীবী তরফে। তবে শেষ রক্ষা হল না। কেষ্টর দিল্লি বা তিহাড় সফর কোনোটাই আটকানো গেল না।

ইডি সূত্রে খবর, রাউস অ্যাভিনিউ কোর্ট অনুব্রতকে ১৩ দিনের জন্য তিহাড়ে বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দিয়েছে। হেফাজত শেষে আগামী ৩ এপ্রিল তাকে ফের আদালতে পেশ করা হবে বলে জানা গিয়েছে। তবে এদিনও তার আইনজীবী সম্পৃক্তা ঘোষালকে ডেকে কেষ্ট অক্সিজেন মাস্ক, নেবুলাইজ়ারের কথা জিজ্ঞেস করেন। বলেন, “তিহাড়ে যাওয়ার সময় অক্সিজেন মাস্ক, নেবুলাইজ়ার, ওষুধ সঙ্গে দেওয়া হবে তো? ” পাশাপাশি তার সঙ্গে যেই ব্যাগ গুলো রয়েছে সেগুলো কোথায় থাকবে তাও জিজ্ঞেস করেন অনুব্রত।

anubrata jail

জেলর প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ, অক্সিজেন মাস্ক, নেবুলাইজার দেওয়া হবে বলে তার আইনজীবীরা অনুব্রতকে আশ্বাস দেন। প্রসঙ্গত, মঙ্গলবার সকালে রামমনোহর লোহিয়া হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা করার পর অনুব্রতকে রাউস অ্যাভিনিউ কোর্টে হাজির করা হয়। এরপর ইডি-র দফতরে নিয়ে যাওয়া হয়। এবার কেষ্টর তিহাড় যাত্রার পর পরবর্তীতে এই তদন্ত কোন মোড় নেয় সেটাই দেখার বিষয়।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর