নিমেষে গুঁড়িয়ে গেল অজস্র পাকা বাড়ি! ভূমিকম্পে ভয়াবহ অবস্থা পাকিস্তানের, মৃত ১৯, আহত শতাধিক

বাংলা হান্ট ডেস্ক : মঙ্গলবার রাতে মারাত্মক ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান (Afghanistan) ও পাকিস্তানের (Pakistan) মাটি। একাধিকবার কম্পন অনুভূত হয় দিল্লি (Delhi) , জম্মু-কাশ্মীর (Jammu and Kashmir)-সহ উত্তর ভারতের একাধিক রাজ্যে। ভূমিকম্পের আঘাতে পাকিস্তানে (Earthquake in Pakistan) এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১১ জন। আহত ১০০-র ও বেশি।

উৎস কোথায়? এই শক্তিশালী ভূমিকম্পের উৎসস্থল ছিল আফগানিস্তানের (Afghanistan Earthquake) কালাফগান অঞ্চলের ৯০ কিলোমিটার এবং ফইজাবাদের থেকে ১৩৩ কিলোমিটার দূরে। উৎস্থলের কাছে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৭। আফগানিস্তানের হিন্দু কুশে রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৫।

   

আফগানিস্তানের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে এই ভূমিকম্প অনুভূত হয়। সেখানেও একাধিক বাড়ি হুড়মুড়িয়ে বেঙে পড়ে। এছাড়াও কম্পন অনুভূত হয়েছে তুর্কমেনিস্থান, কাজাখস্তান, উজবেকিস্তানেও। মৃত্যু সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পাকিস্তান এবং তাজাকিস্তানের সংযোগস্থলে জুর্ম অঞ্চলে এই কম্পনের ভয়াবহ প্রভাব পড়েছে বলে খবর। আহতদের ভরতি করা হয়েছে হাসপাতালে। বিধ্বস্ত হয়েছে পাকিস্তানের ওয়াট ভ্যালি অঞ্চলও। ইতিমধ্যেই এমার্জেন্সি এলার্ট জারি করা হয়েছে।

delhi

দিল্লিতে আফটার শক : ভারতেরও অনূভুত হয় ভূমিকম্পের প্রভাব। কেঁপে ওঠে দিল্লি, জম্মু ও কাশ্মীর, হরিয়ানা, পাঞ্জাব, হিমাচল প্রদেশ ও রাজস্থানের বিভিন্ন অংশ। বাড়ির বাইরে বেরিয়ে আসেন আতঙ্কিত মানুষ। উদ্বেগ প্রকাশ করে টুইট করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ভূ বিজ্ঞানীরা জানাচ্ছেন, কম্পনের উৎসস্থল ১৫০ কিলোমিটারের চেয়েও গভীর হওয়ার কারণেই এত বিস্তীর্ণ এলাকাজুড়ে এর প্রভাব পড়েছে। তবে ভারতে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই বলেই জানা যাচ্ছে।

জানা গিয়েছে, ইসলামাদের একাধিক বহুতলে ফাটল দেখা গিয়েছে। উত্তর পশ্চিম পাকিস্তানের এক প্রশাসনিক আধিকারিক তৈমুর খান জানান, ‘এই এলাকার ১৯টি মাটির বাড়ি সম্পূর্ণ ভেঙে পড়েছে। আতঙ্কে বহু মানুষ ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে। এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির সঠিক কোনও হিসাব পাওয়া যায়নি।’

Avatar
Sudipto

সম্পর্কিত খবর