কাঙাল পাকিস্তানের সামনে এবার বড় সঙ্কট! জুন মাসের মধ্যেই শোধ করতে হবে বিপুল ঋণ, মাথায় হাত শরীফের

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই চরমে অর্থনৈতিক সঙ্কটের (Economic Crisis) সম্মুখীন হয়েছে পাকিস্তান (Pakistan)। কোনোভাবেই এই বিপদ থেকে বেরিয়ে আসতে পারছে না ওই দেশ। ঠিক সেই আবহেই এবার বড় একটি তথ্য সামনে এসেছে। জানা গিয়েছে আগামী তিন মাসের মধ্যে ৩ বিলিয়ন ডলারের ঋণ শোধ করতে হবে পাকিস্তানকে। এদিকে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্কের কাছে বৈদেশিক মুদ্রার ভাঁড়ার ক্রমশ হ্রাস পাচ্ছে।

এমন পরিস্থিতিতে, পাকিস্তানি আধিকারিকরা নিশ্চিত করেছেন যে, চিন ২ বিলিয়ন সেফ ডিপোজিটের রোলওভারের জন্য সম্মতি জানিয়েছে। এমতাবস্থায়, চিনের এই সিদ্ধান্তে দরিদ্র পাকিস্তান কিছুটা স্বস্তি পেলেও এখনও সঙ্কট পুরোপুরি কাটেনি। প্রসঙ্গত উল্লেখ্য যে, গত ১০ মার্চ ২০২৩ পর্যন্ত পাকিস্তানের বৈদেশিক মুদ্রার ভাঁড়ার ৪.৩ বিলিয়ন ডলার ছিল।

   

জুনের মধ্যে পাকিস্তানকে ৩ বিলিয়ন ডলার দিতে হবে: স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তানের মতে, দেশটিকে জুন মাসের মধ্যে ৩ বিলিয়ন ডলারের বাহ্যিক ঋণের অঙ্ক পূরণ করতে হবে। মূলত, পাকিস্তান এই অর্থ তখনই দিতে পারবে যখন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) থেকে বেলআউট প্যাকেজ পেতে সক্ষম হবে। এমন পরিস্থিতিতে, যদি IMF থেকে ঋণ না পাওয়া যায়, তাহলে পাকিস্তানকে অন্য কোনো মাধ্যম থেকে ঋণ খুঁজতে হবে। এই প্রসঙ্গে পাকিস্তানের অর্থ মন্ত্রকের একজন শীর্ষ আধিকারিক জানিয়েছেন যে, প্ল্যান “এ” কাজ না করলে আমরা প্ল্যান “বি” প্রস্তুত করব। তবে, প্ল্যান “এ”-তে রয়েছে IMF-এর কার্যক্রমকে পুনরুজ্জীবিত করা।

২০২৩ সালের মে মাসে ৭৫৩ মিলিয়ন ডলার দিতে হবে: দ্য নিউজের রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, পাকিস্তানকে ২০২৩ সালের এপ্রিলে মূলধন এবং মার্ক-আপ অর্থের পরিমান হিসেবে ৩.১৬ বিলিয়ন ডলার দিতে হবে। এদিকে, এই বৈদেশিক ঋণ পরিশোধের পরিমান ২০২৩ সালের মে মাসে বৃদ্ধি পেয়ে ৭৫৩ মিলিয়ন ডলার হয়ে যাবে। ২০২৩ সালের জুন মাসে মোট বৈদেশিক ঋণ পরিশোধের প্রয়োজনীয়তা ১.৮৯৪ বিলিয়ন ডলারে বৃদ্ধি পাবে। উল্লেখ্য যে, পাকিস্তানের বৈদেশিক ঋণ পরিশোধে IMF থেকে ঋণের সুদ এবং মূলধন অন্তর্ভুক্ত নেই। তবে সরকারি সূত্র জানিয়েছে, বিনিময় হারের ওঠানামার কারণে এই ঋণের পরিমানে তারতম্য হতে পারে।

shahbaz sharif ap

উভয় সঙ্কটের মুখে পাকিস্তান: বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে পাকিস্তান উভয় সঙ্কটের মধ্যে রয়েছে। একদিকে পাকিস্তানকে রোলওভারসহ ২৩ বিলিয়ন ডলারের বৈদেশিক ঋণ পরিশোধ করতে হচ্ছে, অন্যদিকে বৈদেশিক ঋণের আকারে ডলার আনার ক্ষমতাও উল্লেখযোগ্যভাবে কমে গেছে। চলতি অর্থবর্ষে পাকিস্তানের মোট বৈদেশিক ঋণের অঙ্ক ২৩ বিলিয়ন ডলার। পাশাপাশি, এই অর্থবর্ষের চলতি ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) পাকিস্তানকে বৈদেশিক ঋণ পরিশোধের জন্য ৫.৪৬২ বিলিয়ন ডলার দিতে হয়েছে।

ad2
Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর