ফারাক ৩৬! এবার মমতা সরকারের বিরুদ্ধে বিস্ফোরক তথ্য ফাঁস শুভেন্দুর

বাংলা হান্ট ডেস্কঃ ডিএ (DA) ইস্যুতে ধুন্ধুমার রাজ্যে। কেন্দ্রীয় হারে মহার্ঘ্য ভাতার দাবিতে রাজ্যজুড়ে চলছে আন্দোলন। গতকাল ডিএ অনশন প্রত্যাহার করছেন অনশনরত সরকারি কর্মীরা। তবে আন্দোলন যেমন চলছিল তেমনই চলবে বলে সাফ জানিয়ে দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ তথা রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ। সবমিলিয়ে যখন উত্তপ্ত পরিস্থিতি ঠিক তখনই বড়সড় বোমা ফাটালেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

কী অভিযোগ নন্দীগ্রামের বিধায়কের? শনিবার এক টুইট (Tweet) করে বিরোধী দলনেতার দাবি পশ্চিমবঙ্গ সরকার দেওলিয়া। প্রসঙ্গত, গতকাল শুক্রবার সপ্তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় সরকার নিজের কর্মচারীদের জন্য আরও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করেছে। যার ফলে এখন থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪২ শতাংশ হারে ডিএ। আগে এর পরিমান ছিল ৩৮ শতাংশ।

   

অন্যদিকে, সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকারি ৩ শতাংশ ডিএ বৃদ্ধি করেছে। ফলে বর্তমানে রাজ্যের সাথে কেন্দ্রের ফারাক ৩৬ শতাংশ। এই ইস্যুকে হাতিয়ার ট্যুইটারে শুভেন্দু অধিকারী লেখেন, কেন্দ্রীয় সরকার যেখানে মহার্ঘ ভাতা বাড়িয়ে ৪২ শতাংশ করেছে, সেখানে দেউলিয়া পশ্চিমবঙ্গ সরকার প্রতারণা করে ৬ শতাংশ বাড়িয়েছে।

এদিন নিজের ট্যুইটে বিরোধী দলনেতা অন্য রাজ্যের মহার্ঘ ভাতার পরিমানঅ তুলে ধরেন। উল্লেখ্য, বহুদিন ধরেই বঞ্চনার অভিযোগ তুলে এই ইস্যুতে সরব হয়েছে রাজ্য সরকারি কর্মীরা। তাদের অভিযোগ, ২০০৯ রোপা অনুযায়ী এআইসিপিআই (AICPI) অনুযায়ী রাজ্য সরকার ডিএ দেওয়ার প্রতিশ্রুতি করলেও মমতা সরকার সেই প্রতিশ্রুতি পালনে ব্যর্থ। এই পরিস্থিতিতেই ডিএ নিয়ে জ্বলতে থাকা আগুনে এদিন বেশ কিছুটা ঘি ঢাললেন শুভেন্দু অধিকারী।

suvendu mamata

পাশাপাশি শনিবার মহার্ঘ ভাতার দাবিতে ধর্মতলায় চলতে থাকা অনশন আন্দোলন শনিবার প্রত্যাহার করে নিলেন রাজ্য সরকারি কর্মীরা। দীর্ঘ ৪৪ দিনের মাথায় আন্দোলন তুললেন তারা। তবে অনশন তুলে নিলেও বকেয়া ডিএ-র দাবিতে চলতে থাকা আন্দোলন জারি থাকবে বলেই সাফ জানিয়েছেন তারা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর