স্টেশনবিহীন রাজ্য আছে ভারতেই! চলে না একটাও ট্রেন! নাম শুনলে হাঁ হয়ে যাবেন

বাংলাহান্ট ডেস্ক : দেশের একপ্রান্ত থেকে আরেকপ্রান্তে যাতায়াতের জন্য আট থেকে আশি ভরসা রাখেন রেলের (Indian Railways) উপরেই। প্রতিদিন লাখ লাখ মানুষ ট্রেনে চেপের পৌঁছে যান নিজেদের কর্মক্ষেত্রে। আবার, ঘুরতে যাওয়ার ক্ষেত্রেও সবচেয়ে সস্তা আর আরামদায়ক হল ট্রেন জার্নি। আর এই কারণে ভারতীয় রেলকে বলা হয় দেশের লাইফলাইন।

যদিও জেনে রাখা দরকার, আজকের মডার্ন রেলওয়ের সূচনা হয় ভারতের স্বাধীনতার পর। ব্রিটিশ ভারতের সময় থেকে শুরু করে আজ পর্যন্ত গড়ে ওঠা এক একটি স্টেশনকে ঘিরে আছে চমৎকার সব তথ্য। তবে, রোজকার জীবনে মানুষ নিয়মিত ট্রেনে চাপলেও রেল সম্পর্কিত বহু তথ্যই এখনও অজানাই রয়ে গিয়েছে। আজ তেমনই একটি তথ্য আমরা সকলের কাছে তুলে ধরার চেষ্টা করব।

   

আপনারা জানলে অবাক হয়ে যাবেন যে, ভারতের রেল পরিষেবা শতাব্দী প্রাচীন হয়ে গেলেও এখনও কিন্ত একটি রাজ্যে রেল পরিষেবা শুরু হয়নি। শুধু তাই নয়, সেখানে আজ পর্যন্ত কোনো রেল স্টেশনও (Rail Station) গড়ে ওঠেনি। বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল পরিষেবা দেওয়া ভারতীয় রেলের সব সুযোগ সুবিধা থেকে বঞ্চিত এই রাজ্যের বাসিন্দারা। এখন নিশ্চয়ই আপনি ভাবছেন কোন রাজ্যের কথা বলা হচ্ছে ?

rail station india

সারা দেশে ৮ হাজার স্টেশন থাকলেও স্টেশনবিহীন রাজ্যের নাম সিকিম (Sikkim)। উত্তর-পূর্বের এই রাজ্যে এখনো কোনো রেল পরিষেবা শুরু হয়নি। তবে, আশার কথা এই যে, খুব শিগগিরই সিকিমের এই সমস্যা মিটে যাবে। ভারতীয় রেলের তরফে সেখানে রেলপথ বিস্তারের কথা জানানো হয়েছে। খোদ রেলমন্ত্রী ২০২৪ সালের আগে সেখানে রেল পরিষেবা চালু করার আশ্বাস দিয়েছেন।

 

ad2
Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর