পশ্চিমবঙ্গ জুড়ে বজ্রবিদ্যুৎ সহ প্রবল শিলাবৃষ্টি সঙ্গে ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া! জারি হলুদ সতর্কতা

বাংলা হান্ট ডেস্ক : বাংলার আবহাওয়া পরিবর্তনের আভাস দিল আলিপুর আবহাওয়া দফতর (Weather Update)। সপ্তাহের শেষের দিকে ঝড়বৃষ্টি হতে পারে পশ্চিমবঙ্গ জুড়ে। উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির (Rain) সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী শুক্রবার, ৩১ মার্চ থেকে বাংলার একাধিক জেলায় বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টি হতে পারে। শুধু তাই নয়, কোথাও কোথাও আবার শিলাবৃষ্টি (HailStorm) হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

এক নজরে আজকের আবহাওয়া :

   

সর্বোচ্চ তাপমাত্রা : ৩৫.৪°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৫.৬° সেলসিয়াস
আর্দ্রতা : ৯১%
বাতাস : ১৪ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮৪%

কলকাতার আবহাওয়া : আংশিক ভাবে মেঘলা থাকবে কলকাতা ও তার আশপাশের এলাকার আকাশ। বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোনও কোনও জায়গায়। আগামী ২৪ ঘন্টায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৫ ও ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। মঙ্গলবার যা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯০ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া : আজ সকালের মধ্যে দার্জিলিং এবং কালিম্পং-এ বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ৩১ মার্চ শুক্রবার সকালের মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা। ৩১ মার্চ এবং ১ এপ্রিল উত্তরবঙ্গ জুড়েই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন।

weather 9

দক্ষিণবঙ্গের আবহাওয়া : অপরদিকে, দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ৩১ মার্চ শুক্রবার সকালের মধ্যে উল্লিখিত ৩ জেলা ছাড়াও হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি সব জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা। ৩১ মার্চ এবং ১ এপ্রিল দক্ষিণবঙ্গ জুড়েই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

হলুদ সতর্কতা রাজ্য জুড়ে : শনিবার উত্তরবঙ্গের কোনও কোনও জায়গায় ওপর দিয়ে বজ্রবিদ্যুৎ-সহ ঘন্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। যে কারণে ওইদিনের জন্য হলুদ সতর্কবার্তা জারি করা হয়েছে। ওইদিন দক্ষিণবঙ্গের জেলাগুলির কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎসহ ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এমনই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর