শুধু স্ত্রী নন, সুজনের এক ডজন আত্মীয় সরকারি চাকুরীজীবী! তালিকা পেশ করলেন কুণাল

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ দুর্নীতিতে (Recruitment Scam) তোলপাড় রাজ্য। শিক্ষক কেলেঙ্কারিতে একের পর এক তৃণমূল নেতা-মন্ত্রীর নাম জড়ানোয় অস্বস্তিতে ঘাসফুল শিবির। তবে তৃণমূলও ছেড়ে দেওয়ার পাত্র নয়, পাল্টা বাম জামানায় হওয়া দুর্নীতি নিয়ে সরব শাসকদল। বাম আমলে সিপিএম নেতা সুজন চক্রবর্তীর (Sujan Chakraborty) স্ত্রী মিলি চক্রবর্তীর কলেজে চাকরি সুপারিশে হয়েছিল। এমনটাই দাবি তৃণমূলের। এই নিয়ে প্রচুর তর্ক-বিতর্ক, জলঘোলা হলেও বিতর্ক থামেনি।

দিন দিন সেই বিতর্কে জুড়ছে নয়া প্রসঙ্গ। এবার এরই মধ্যে আরও একটি তালিকা প্রকাশ্যে আনলেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ (Kunal Ghosh)। কী সেই তালিকা? বাম নেতা সুজনবাবুর আত্মীয়স্বজনদের (Family) সরকারি চাকরি নিয়ে নতুন তালিকা টুইট করে কুণাল ঘোষ প্রশ্ন তুললেন, ‘এগুলো কি ঠিক সুজনদা?’ সেই নিয়েই তুঙ্গে তরজা।

   

সেই তালিকায় সুজনবাবুর বাড়ির মোট ১৩ জন সদস্যের নাম রয়েছে। যার মধ্যে রয়েছে তার বড়, মেজো, সেজো শালি এবং তিন ভায়রাভাইয়ের চাকরি ও সুজন বাবুর দুই বোনের চাকরিরও উল্লেখ রয়েছে। তালিকাটি টুইটারে পোস্ট করে কুণাল লেখেন, ‘‘সুজন চক্রবর্তীকে ঘিরে আবার একটি তালিকা সামনে এসেছে। সিপিএমের সূত্রেই বেরিয়েছে। তখন রাজ্যে অত বেকার, আর ওই বৃত্তে সবাই চাকরিতে।’’

শুধু তাই নয়, কুণাল ঘোষের প্রশ্ন, ‘‘সুজনদা, তালিকা কি ঠিক? যদি ঠিক হয়, এত জনের চাকরি দৃশ্যত কি স্বাভাবিক? যদি তালিকা ভুল হয়, রটনা নিন্দার। যদি ঠিক হয়, তদন্ত হোক।’’ তালিকা সামনে আসার পরই এই প্রসঙ্গে এক সংবাদমাধ্যমের সামনে মুখ খোলেন বাম নেতা সুজন চক্রবর্তী।

তিনি বলেন, ‘‘আমি কোনও কেল্টু-বিল্টুর অভিযোগের জবাব দেব না। মুখ্যমন্ত্রী তো শিক্ষামন্ত্রীকে বলেইছেন শ্বেতপত্র প্রকাশ করতে। সেই শ্বেতপত্র প্রকাশ হোক, তার পর কথা হবে। কিছু ভুলভাল জিনিস নিয়ে জনতাকে বিভ্রান্ত করার চেষ্টা হচ্ছে। যারা রাজ্যের বর্তমানে ক্ষমতায় বসে ভবিষ্যতকে খারাপ করে দিয়েছে, তারা অতীতকে টেনে এনে নিজেদের ভুল সিদ্ধান্তকে ঠিক প্রমাণ করার চেষ্টা করছে। আসলে অতীতের তেমন কোনও ভুল ঘটনা তারা খুঁজে পাবে না। অহেতুক পণ্ডশ্রম করছেন বর্তমান শাসকদল।’’

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর