ভারতের সঙ্গে বন্ধুত্বের জন্য চাপ দিতেন বাজওয়া! চাঞ্চল্যকর দাবি ইমরান খানের

বাংলা হান্ট ডেস্ক : ফের চাঞ্চল্যকর দাবি প্রক্তন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan)। তিনি বলেন, ভারতের সঙ্গে সম্পর্ক ভালো করতে চেয়েছিলেন পাকিস্তানের প্রাক্তন সেনা প্রধান জেনারেল জাভেদ বাজওয়া (General Qamar Javed Bajwa)। ইমরানের অভিযোগ, ভারতের (India) সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে তাঁর ওপর প্রবল চাপ সৃষ্টি করেছিলেন প্রাক্তন সেনা প্রধান। এই পরিস্থিতিতে জেনারেল বাজওয়াকে ‘নীতিহীন’ বলেও আখ্যা দেন তিনি।

প্রসঙ্গত, সে সময় বেশ কয়েকটি রিপোর্টে দাবি করা হয়েছিল, মধ্যপ্রাচ্যের এক দেশে ভারত-পাক শান্তি আলোচনা চলছে গোপনে। দাবি করা হয়, ভারতের তৎকালীন সিডিএস জেনারেল বিপিন রাওয়াত এবং পাক সেনা প্রধান জাভেদ বাজওয়া দুই দেশের মধ্যে শান্তি বজায় রাখতে উদ্যোগী হন। এই আবহে দুই দেশের মধ্যে সংঘর্ষ বিরতি চুক্তিও কার্যকর করা হয়। তবে অতি কট্টরপন্থী ইমরান সেই ‘শান্তি প্রচেষ্টা’কেই নিজের হাতিয়ার করতে চাইছেন। পাকিস্তানের কট্টরপন্থী, ভারত বিরোধীদের মন জয় করতে তাই বাজওয়াকে নিয়ে বিস্ফোরক দাবি করলেন ইমরান।

   

Untitled design 2022 06 29T191620.138

এর পাশাপাশি, ইমরান খানের দাবি, আগামী ৯০ দিনের মধ্যে পাকিস্তানে নির্বাচন অনুষ্ঠিত না হলে দেশের সংবিধানই অপ্রাসঙ্গিক হয়ে যাবে। সম্প্রতি পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ দাবি করেন, ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তি স্থাপনের কোনও আলোচনাই চলছে না। বর্তমান সরকারকে অস্বস্তিতে ফেলতেই ইমরান পুরনো বিষয় তুলে ধরছেন। ২০১৯ সালে পুলওয়ামা হামলা, বালাকোট এয়ারস্ট্রাইক, অভিনন্দন বর্তমানের আটক হওয়া, ৩৭০ ধারা প্রত্যাহারের মতো ঘটনাগুলি ভারত-পাক সম্পর্ককে আরও তিক্ত করে তুলেছে। ইমরান খান পাক জনতার ভারত বিরোধী মনোভাবকে কাজে লাগাতে তাই এবার ময়দানে নেমেছেন।

এদিকে ক্ষমতা হারানোর পর ভারতের বিদেশ নীতির প্রশংসায় বারবার মুখ খুলেছিলেন ইমরান খান। তবে নিজের রাজনৈতিক স্বার্থে এবার ভারত বিরোধী মনোভাবকে কাজে লাগানোর জন্য জেনারেল বাজওয়াকে ‘কাঠগড়ায়’ দাঁড় করালেন তিনি। বিগত বছরগুলিতে প্রবিশী পাকিস্তানের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখতে চেয়েছে ভারত।

তবে পাকিস্তানের জঙ্গিদের আশ্রয় ও প্রশ্রয় দেওয়ার জেরে ক্ষুব্ধ দিল্লি। তবে সম্প্রতি রয়টার্সের ২০২১ সালে ভারত ও পাকিস্তান গোপন বৈঠক করেছিল। সেই বৈঠকেই সংঘর্ষ বিরতি চুক্তি স্বাক্ষরিত হয়েছে দুই দেশের মধ্যে। এই রিপোর্টের সূত্রপাত ধরেই এবার নিজের দেশে রাজনৈতিক ফায়দা তুলতে চাইছে ইমরান খান।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর