পুকুর খুঁড়তে খুঁড়তে উধাও গ্রাম! ১০০ দিনের কাজে ব্যাপক দুর্নীতির অভিযোগ হাইকোর্টে

বাংলা হান্ট ডেস্কঃ একটি এলাকায় কতগুলি পুকুর থাকতে পারে? বড়োজোর ৩০-৪০ টি। তবে পশ্চিমবঙ্গেই রয়েছে এমন এক এলাকা যেখানে রয়েছে ৫০০টিরও বেশি পুকুর, যা গত কয়েক বছর ধরে খনন করা হয়েছে। একটি এলাকায় এত এত পুকুর অথচ তা জানেনই না এলাকাবাসী! ভাবছেন কিভাবে সম্ভব? তবে শুনুন….

১০০ দিনের কাজে (100 days work) দুর্নীতির অভিযোগ তুলে এক ব্যক্তি জনস্বার্থ মামলা দায়ের করেন কলকাতা হাই কোর্টে (Calcutta High Court)। সেই মামলাতেই মামলাকারীর দাবি, ‘‘ওইসব পুকুরই আসলে ‘ভুয়ো’ পুকুর। বাস্তবে এত পুকুর থাকলে গ্রাম থাকার কথা নয়! পুকুর কাটানোর নামে জনগণের টাকা আত্মসাৎ করা হয়েছে।’’

   

ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুরের (Uttar Dinajpur) গোয়ালপোখরের গোয়াগাঁও-১ গ্রাম পঞ্চায়েতে। সেখানের স্থানীয় আবু তাহির নামের এক বাসিন্দা পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে জনস্বার্থ মামলা দায়ের করেন। তার অভিযোগ, পুকুর খনন-সহ বহু সরকারি প্রকল্পের কোটি কোটি টাকা নয়ছয় করেছেন ওই পঞ্চায়েত প্রধান। যার মধ্যে মধ্যে ১০০ দিনের কাজও রয়েছে বলে দাবি।

মামলাকারীর আরও অভিযোগ, উন্নয়নের নাম করে টাকা নিয়ে জনগণের টাকা লুট করা হয়েছে। জব কার্ড নিয়েও দুর্নীতি হয়েছে বলে অভিযোগ। পঞ্চায়েত প্রধান দুর্নীতি করে নিজের ঘনিষ্ঠদের লাখ লাখ টাকা পাইয়ে দিয়েছেন, এমনটাই দাবি আবু তাহিরের। মামলকারীর অভিযোগের ভিত্তিতে উত্তর দিনাজপুরের জেলাশাসককে পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দিয়েছে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। আদালতের নির্দেশ আগামী ৩ মাসের মধ্যে সমস্ত অভিযোগ খতিয়ে দেখবেন জেলাশাসক। যদি কোনো দুর্নীতির খোঁজ মেলে তবে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

high court

অন্যদিকে, ৫০০টির বেশি পুকুর খননের তথ্য দেখে বিস্ময় আদালতের। বিচারপতির ডিভিশন বেঞ্চের মন্তব্য, ‘‘যে সব তথ্য সামনে আনা হয়েছে তা দেখে বলতে হবে অভিযোগগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটা একটি যথার্থ জনস্বার্থ মামলা।’’ আদালতে মামলাকারীর আইনজীবী মহম্মদ নৌরজ রাহবের বলেন, ‘‘যে সংখ্যায় পুকুর খনন করার কথা বলা হয়েছে তা কখনই সত্যি হতে পারে না। কারণ, এত পুকুর হলে গ্রামের অস্তিত্ব থাকার কথা নয়।’’

প্রসঙ্গত, গোয়াগাঁও-১ গ্রাম পঞ্চায়েতের অধীনে রয়েছে ১৪টির মতো গ্রাম। অভিযোগ অনুযায়ী, এলাকায় ৫০০টি পুকুরের কথা বলা হয়েছে। অর্থাৎ প্রতি গ্রামে গড়ে ৩৫টি পুকুর থাকার কথা। তথ্য প্রমান না হলেও ছোট্ট একটি গ্রামে ৩৫ টি পুকুর থাকার বিষয় অসম্ভব বলেই মনে করছেন সকলে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর