অনেকটাই দাম বাড়ল মদের! নতুন রেট দেখে মাথায় হাত সুরাপ্রেমীদের

বাংলাহান্ট ডেস্ক : সুরাপ্রেমীদের জন্য এবার খারাপ খবর। যারা নিয়মিত সুরাপানে আসক্ত তাদের এবার পকেটে টান পড়তে চলেছে। সম্প্রতি দেশের এই রাজ্য বৃদ্ধি করেছে মদের দাম (Liquor Price)। বর্ধিত মদের দাম প্রযোজ্য হয়েছে গত ১লা এপ্রিল থেকে। মদের দাম বাড়িয়ে রাজ্যের কোষাগারে অতিরিক্ত টাকা আনার জন্যই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

সূত্রের খবর অনুযায়ী, উত্তর প্রদেশ (Uttar Pradesh) সরকার গত ১ এপ্রিল থেকে মদের দাম বৃদ্ধি করেছে। যোগী সরকার মদ বিক্রি করে সেখান থেকে আয়ের লক্ষ্যমাত্রা ৪৫ হাজার কোটি টাকা নিয়েছে। সেই কারণে ইতিমধ্যেই উত্তরপ্রদেশে ২০২৩-২৪ সালের জন্য কার্যকর হয়েছে নতুন আবগারি নীতি। নতুন এই আবগারি নীতি যে প্রভাব ফেলবে তা বলাই বাহুল্য।

   

সে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সভাপতিত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই নতুন নীতিটি পাশ হয়েছে গত জানুয়ারি মাসে। যোগী সরকারের নতুন এই নীতি অনুযায়ী, ১০% লাইসেন্স ফি বৃদ্ধি করা হয়েছে বিদেশি মদ, বিয়ার, ভাং এবং মডেল শপের। এরই সাথে বৃদ্ধি করা হয়েছে সিকিউরিটি ফি। নতুন রেট ইতিমধ্যেই প্রকাশ্যে এসেও গিয়েছে।

সংবাদ সংস্থা এনআইএ জানিয়েছে, সরকারের এই নতুন নীতির ফলে বোতল পিছু ৫ থেকে ১০ টাকা দাম বৃদ্ধি পাবে বিয়ারের। ২৫ শতাংশ অ্যালকোহল যুক্ত ২০০ মিলির দেশি মদের প্যাকেটের দাম ৫০ টাকা থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ৫৫ টাকা। অপরদিকে, ৩৬ শতাংশ অ্যালকোহল যুক্ত ২০০ মিলির দেশি মদের প্যাকেটের দাম ৬৫ টাকা থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ৭০ টাকা।

liquor shops

সরকারের এই নয়া নীতিতে পরিবর্তন করা হয়নি মদের দোকান খোলা ও বন্ধ করার সময়। পাশাপাশি নতুন নীতিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, উৎসবের মরশুমে মদের দোকানগুলি আগাম অনুমতি নিয়ে নির্দিষ্ট সময়ের আগে বা পরে মদের দোকান খুলতে কিংবা বন্ধ করতে পারবে। তবে, মদ বিক্রেতাদের বেশ কিছুটা স্বস্তি দিয়েছে আবগারি দফতরের নতুন নীতি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর