‘আগে CPM করত’, ‘রামকে বদনাম করছে, আমিও হিন্দু তবে…’, রিষড়া নিয়ে বাম-বিজেপিকে তোপ মমতার

বাংলা হান্ট ডেস্কঃ রামনবমীর শোভাযাত্রাকে কেন্দ্র করে বৃহস্পতিবার রাজ্যে বিভিন্ন এলাকায় অশান্তির সৃষ্টি হয়। পাশাপাশি গত কালও শোভাযাত্রা ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে হুগলীর রিষড়া অঞ্চল। যা নিয়ে তোলপাড় রাজ্য-রাজনীতি। অভিযোগ, পাল্টা-অভিযোগে উত্তপ্ত বাংলা। এবার গোটা এই ঘটনায় একজোটে বাম-বিজেপিকে (CPM-BJP) কাঠগড়ায় তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)৷

পঞ্চায়েত ভোট পূর্বে সোমবার ৪ দিনের ঠাসা কর্মসূচী নিয়ে পূর্ব মেদিনীপুর জেলা সফরে বেড়িয়েছেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার দিঘায় প্রশাসনিক বৈঠক করেন মমতা। সেখান থেকেই রাম-বামকে একজোটে আক্রমণ করে তৃণমূল সুপ্রিমো বলেন, “বাংলার মানুষ কখনো দাঙ্গা করেনা। বাংলার মাটি দাঙ্গার জায়গা নয়৷ বিজে বাইরের লোকজন নিয়ে দাঙ্গা করে। এটা ক্রিমিনাল ভায়োলেন্স। যে ছেলেটাকে টিভিতে দেখেছেন। রাম কোনও দিন বলেছে আমার নামে দাঙ্গা করো। যেটা সিপিএম করত।”

প্রসঙ্গত, বিজেপির রামনবমীর মিছিলে অস্ত্র হাতে এক যুবককে যোগদান করতে দেখা গিয়েছিল। অশান্তির পর সেই যুবকের ভিডিও টুইট করেছিলেন তৃণমূলের যুবরাজ অভিষেক বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবারই বিহার থেকে সেই অভিযুক্ত যুবককে গ্রেফতার করে হাওড়া পুলিশ। ধৃত যুবকের নাম সুমিত সাউ। অভিযুক্ত যুবককে সিআইডির হাতে তুলে দেওয়া হবে বলে খবর মিলেছে।

এই প্রসঙ্গ তুলেই এদিন মমতা বলেন, “বিহারের সবাই গুন্ডা নয়৷ রামনবমীর মিছিল করতে আমরা কাউকে বাধা দিইনি৷ বুলডোজার, ট্রাক্টার, বন্দুক নিয়ে ঢুকেছে পুলিশের অনুমতি ছিল না। ফলের দোকান পুড়িয়েছে। ঘরবাড়ি ভেঙেছে। আমরা সব দোকান তৈরি করে দেব।”

mamata banerjee howrah attack

এদিন গেরুয়া শিবিরকে কড়া ভাষায় কটাক্ষ করে তৃণমূল নেত্রী বলেন, “মিটিং করে ইশার করছে নেতারা। এরা হিন্দুও নয় এরা খ্রিস্টানও নয়, এরা বিজেপির গুন্ডা। কোনওদিন দেখেছেন দুর্গাপুজোর মিছিল হয়৷ কোথা থেকে উঠে এসেছে কতগুলো বক ধার্মিক। রামের নাম বদনাম করছে৷ আমিও হিন্দু৷ আমি শান্তির হিন্দু৷ আমি স্বামী বিবেকানন্দের হিন্দু৷ এরা কারা।”

এদিন ফের মুখ্যমন্ত্রীর মুখে শোনা গেল গত নন্দীগ্রাম প্রসঙ্গ। তিনি বলেন, “ভাবছে মমতাকে হারানো যাচ্ছে না। তাই চরিত্রহনন করতে হবে। এই নন্দীগ্রামে আমার পা ভেঙেছিল। ওরা বুনো ওল হলে আমিও কচু। আমিও ভয় পাইনা। আমি হুইল চেয়ার নিয়ে বেরিয়ে গেলাম। আমার পুলিশের ভাই-বোনেরাও হেল্প করেছিল। খে হবে স্লোগানে ওদের সবাই স্তব্ধ করে দিয়েছিল।” পাশাপাশি এদিন মুখমন্ত্রীর নিশানায় ছিলেন প্রধানমন্ত্রী মোদীও। মমতা বলেন, “আর তো একবছর টিমটিম করে জ্বলবি। তারপর ভারত থেকে বিদায় নিবি৷ কে দেবে ভোট। ১১৪৯ টাকা গ্যাসে ফুটছে বিনেপয়সার চাল। বাহবা নন্দলাল।”


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর