ভুলে যান দীঘা, দার্জিলিং! মাত্র ১৫০০ টাকা নিয়েই চলে যান এই হিল স্টেশনে, তীব্র গরমেও মিলবে স্বস্তি

বাংলাহান্ট ডেস্ক : বাঙালির কাছে পাহাড় ভ্রমণ মানেই দার্জিলিং (Darjeeling)। কিন্তু পশ্চিমবঙ্গের বাইরে কোন কোন হিল স্টেশনে আপনারা ঘুরতে গিয়েছেন? বহু মানুষ বাংলার বাইরের হিল স্টেশন বলতেই বোঝেন উত্তরের কুলু, সিমলা কিংবা মানালি। তবে আজ আমরা আপনাদের দক্ষিণ ভারতের একটি হিল স্টেশন সম্পর্কে জানাবো। তামিলনাড়ুর ‘উটি’ (Ooty) এমন একটি জায়গা যেখানে গেলে চাঙ্গা হয়ে উঠবে আপনার মন ও শরীর।

ভ্রমণ পিপাসুদের কাছে উটি খুবই পরিচিত একটি নাম। দেশ ও বিদেশ থেকে লক্ষ লক্ষ পর্যটক এই জায়গায় ঘুরতে আসেন প্রতিবছর। আপনিও চাইলে খুব কম খরচে ঘুরে আসতে পারবেন দক্ষিণের এই হিল স্টেশন থেকে। তাহলে আর দেরি না করে আজই বেরিয়ে পড়ুন ব্যাঙ্গালোরের উদ্দেশ্যে। ব্যাঙ্গালোর থেকে উটির দূরত্ব মাত্র ২৫৬ কিলোমিটার। বাঙ্গালোর শহর থেকে গাড়ি বুক করে আপনি পৌঁছে যেতে পারেন উটি।

   

সিজন টাইমে আগে থেকে হোটেল বুক করে রাখলে ভালো হয়। উটি যাওয়ার পথে আপনারা দেখে নিতে পারেন ঐতিহাসিক শহর মাইসোর। পুরানো ঔপনিবেশিক স্থাপত্য আপনার ভ্রমণকে একটি অবিস্মরণীয় করে তুলবে। বর্ষা ঋতুতে, উটিতে সাধারণত ভারী বৃষ্টিপাত হয়, তাই বর্ষা মাসে এখানে ভ্রমণ করা শুধুমাত্র যদি আপনি বৃষ্টি পছন্দ করেন। শীতকালও উটি দেখার জন্য একটি দুর্দান্ত সময়, এই সময়ে তাপমাত্রা পাঁচ ডিগ্রির নীচে যেতে পারে।

Ooty

মাইসোর পেরিয়ে বান্দিপুর ন্যাশনাল পার্কের মধ্যে দিয়ে উটি যেতে হয়। পার্কের মধ্যে রাস্তাও অপূর্ব সুন্দর। যাত্রা পথে যেকোনও সময় আপনাদের গাড়ি থামাতে পারে হরিণ কিংবা হাতির দল। ডিসেম্বর থেকে মার্চ-এপ্রিল মাস উটি ঘুরতে যাওয়ার জন্য আদর্শ সময়। উটি গেলে অবশ্যই ঘুরে আসুন ডুড্ডাবেট্টা পিক, উটি লেক, সেন্টিনারি রোজ পার্ক, ওয়াক্স মিউজিয়াম। সর্বোপরি উটির সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর