মিরিক-লেকের আদলেই সাজছে কলকাতার ‘এই’ পার্ক! সৌন্দর্য দেখলে ‘হাঁ’ হয়ে যাবেন আপনিও

বাংলাহান্ট ডেস্ক : নতুনভাবে সাজিয়ে তোলা হচ্ছে রায়দিঘির ইকো ট‍্যুরিজম পার্ক (Raidighi Eco Tourism Park)। পার্কের ৯০% কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। জানা যাচ্ছে এই পার্কটিকে সাজিয়ে তোলা হচ্ছে দার্জিলিংয়ের মিরিক লেকের (Mirik Lake) আদলে। সিংহভাগ কাজ শেষ হয়ে যাওয়ায় ইতিমধ্যেই পর্যটকরা এই পার্কে আসা শুরু করে দিয়েছেন।

সরকারের এই উদ্যোগে খুশি স্থানীয় বাসিন্দা থেকে পর্যটকরা। পার্কের কাজ সম্পূর্ণ হলে রাজ্যের পর্যটন মানচিত্রে রায়দিঘি জায়গা করে নেবে সেকথা নিঃসন্দেহে বলাই যায়। যৌথ ভাবে পার্কের উন্নয়নের এই কাজ করছে সুন্দরবন ডেভলেপমেন্ট অথরিটি, রাজ‍্য সরকারের ট‍্যুরিজম ডিপার্টমেন্ট এবং জেলা পরিষদ। রায়দিঘির ঐতিহ্যবাহী দীঘিকে কেন্দ্র করে এই পার্কটি গড়ে তোলা হচ্ছে।

   

স্থানীয় বিধায়ক অলোক জলদাতা জানিয়েছেন, “স্থানীয় এই দীঘিকে দার্জিলিংয়ের মিরিক লেকের আদলে গড়ে তোলা হচ্ছে। বোটিং, ক্যাফেটেরিয়া থাকবে এই পার্কে। এই পার্ক ভবিষ্যতের সুন্দরবনের ট্যুরিজমে আরো গভীর প্রভাব ফেলবে। দক্ষিণ চব্বিশ পরগনা জেলা প্রশাসনায় সাথে টুরিজম ডিপার্টমেন্ট যৌথভাবে এই উন্নয়নের কাজ করছে।” ইতিমধ্যেই সুসজ্জিত বসার জায়গা, গাছ, সৌর লাইট বসানো হয়ে গেছে পার্কে।

weekend tour

পার্কে এরপর তৈরি হবে মিরিক লেকের আদলে দীঘিতে বোটিংয়ের ব্যবস্থা ও কটেজ। ইতিমধ্যেই পার্কে পর্যটকরা আসতে শুরু করে দিয়েছেন। এক পর্যটক বলেছেন, “বন্ধুদের সাথে ঘুরতে এসেছি। আগের থেকে এই পার্কে অনেক পরিবর্তন হয়েছে। আগের থেকে এখন অনেক বেশি পরিষ্কার পরিচ্ছন্ন এই জায়গা। আরো সবাইকে বলবো এই পার্কের কথা। “

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর