“মিষ্টি মিষ্টি ছড়া লিখেছেন, স্কুলে থাকবে মুখ্যমন্ত্রীর বই”, ঘোষণা ফিরহাদের

বাংলাহান্ট ডেস্ক : বিভিন্ন বিষয় নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বই লিখেছেন। এছাড়াও তার কয়েকটি কবিতা ও বই সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করে। বিরোধীরা মুখ্যমন্ত্রীর কবিতা নিয়ে কখনো কখনো আবার বিদ্রুপও করেন। মুখ্যমন্ত্রীর লেখা লাইন “এপাং ওপাং ঝপাং” নিয়ে বিভিন্ন রাজনৈতিক সভায় বিরোধীরা হাসি-ঠাট্টাও করেন। কিন্তু বিরোধীদের কথায় পাত্তা দেন না মুখ্যমন্ত্রী।

তিনি বহুবার দাবি করেছেন বই বিক্রির রয়েল্টিতে তার দিন চলে। এবার থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা কবিতার বই থাকবে পুরসভার স্কুলে। এই বিষয়টি জানিয়েছেন স্বয়ং কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। সংবাদমাধ্যমকে ফিরহাদ হাকিম বলেছেন, মুখ্যমন্ত্রী বাচ্চাদের মন বুঝে কবিতা লিখেছেন। অনেকগুলো কিনেছি আমি। ভালো লাগবে খুব। মুখ্যমন্ত্রী বাচ্চাদের জন্য অনেক পদ্য লিখেছেন। সেগুলো খুব মিষ্টি।

   

এবার থেকে কলকাতা পুরসভার স্কুলগুলিতে থাকবে মুখ্যমন্ত্রীর লেখা কবিতার বইগুলি। মোদের দেশ, মানুষ পাখি, মিলন তীর্থ, হাঁটি হাঁটি পা পা সহ একাধিক কবিতার বই রয়েছে মুখ্যমন্ত্রীর। তবে কোন বইগুলি স্কুলে রাখা হবে সেই বিষয়টি জানা যায়নি। মনে করা হচ্ছে স্কুলে সাধারণত শিশু পাঠ্য গুলোই রাখা হবে। ২৪২ টি স্কুল রয়েছে কলকাতা পুরসভার আওতায়। তবে পড়ুয়া সংখ্যা কমে যাওয়ায় একাধিক স্কুলকে একসাথে মিলিয়ে দেওয়া হয়েছে।

Firhad mamata

পুরসভার পাঁচটি স্কুলে রয়েছে পাঠাগার। এই ধরনের বই সেখানে আগেও রাখা হয়েছিল। অন্যদিকে, রাজনৈতিক মহল বলছে, সম্প্রতি কলকাতা পুরসভার পার্কিং ফি বৃদ্ধি নিয়ে একটা ঠান্ডা যুদ্ধ তৈরি হয়েছে নবান্ন ও কলকাতা কর্পোরেশনের মধ্যে। সাংবাদিক বৈঠক করে কুনাল ঘোষ জানিয়েছেন, মুখ্যমন্ত্রীকে না জানিয়েই পার্কিং ফি বৃদ্ধি করেছে পুরসভা। তাহলে কি মুখ্যমন্ত্রীকে সন্তুষ্ট করতেই মেয়রের এই সিদ্ধান্ত?

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর