বিকাশ ভবন থেকেই চলত দুর্নীতি চক্র, অফিস ছিল কুন্তলের! চার্জশিটে দাবি ED-র

বাংলা হান্ট ডেস্ক : শিক্ষক নিয়োগের মামলায় (Teacher Recruitment Scam) একেবারে মূলে পৌঁছতে চাইছে কেন্দ্রীয় সংস্থা। এই দুর্নীতিতে একাধিক সরকারি কর্তাদের নিবিড় অংশগ্রহণ ছিল সে কথা ইডি (ED) এবং সিবিআই (CBI) আগেও আদালতে বলেছে। এবার কুন্তল ঘোষের (Kuntal Ghosh) বিরুদ্ধে চার্জশিট দিয়ে ইডি (ED) সরাসরি এই দাবিই করল।

শুক্রবার আদালতে কুন্তলের বিরুদ্ধে যে চার্জশিট দেওয়া হয়েছে, তাতে লেখা হয়েছে কীভাবে শিক্ষা দফতর অর্থাৎ বিকাশ ভবন (Bikash Bhavan) হয়ে উঠেছিল দুর্নীতির মূল কেন্দ্র। সেই চার্জশিটে পরিষ্কার করে উল্লেখ করা হয়েছে, বিকাশ ভবনের ছ’তলার ৮ নম্বর ঘরে ২০১৭ সালের জুন মাসের তিন দিন সকাল থেকে বিকেল পর্যন্ত ভুয়ো চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ নেওয়া হয়। যে চাকরিপ্রার্থীরা টাকা দিয়েছিলেন নিয়োগের জন্য, তাঁদের ডাকা হয়েছিল ওই ঘরেই।

   

kuntal ghosh money

জানা গিয়েছে, ওই ঘরেই বসতেন তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের এক ব্যক্তিগত সচিব। তিনিও কেন্দ্রীয় এজেন্সির র‍্যাডারে রয়েছেন বলে জানা যাচ্ছে।। ইডি চার্জশিটে আরও দাবি করেছে, কুন্তল এই নিয়োগের জন্য সরকারি আধিকারিকদের থেকে একাধিক পার্থ ঘনিষ্ঠ কাউন্সিলর, সব মিলিয়ে সাড়ে দশ কোটি টাকা দিয়েছেন।

ইডি আরও জানিয়েছে, যে কায়দায় ওএমআর শিট জালিয়াতি হয়েছে তা সম্ভব হতো না যদি না সরকারি আধিকারিক, কর্মীদের একটি অংশের গভীর যোগ থাকত। দফতরের ভিতরের লোক ছাড়া ওই কাজ করা অসম্ভব বলেই মত কেন্দ্রীয় সংস্থার। ইডির দাবি, জেরায় কুন্তলই জানান, বিকাশ ভবনের কোন ঘরে, কবে কবে ইন্টারভিউ হয়েছিল।

ইডি আরও চাঞ্চল্যকর দাবি করে, সরকারি আধিকারিক বা কর্মীদের কেউ চাপের মুখে এই কাজ করেছেন তা একদমই নয়। বরং কাঁচা টাকার লোভের এই কাজে যুক্ত হন তাঁরা। তাঁদের মনে হয়েছিল, স্বয়ং মন্ত্রীই যখন মেন্টরের কাজ করছেন তখন তাঁদের চিন্তা নেই!

Avatar
Sudipto

সম্পর্কিত খবর