দেখো কাণ্ড! এবার বেহালায় চুড়িদারের দোকান থেকে মিলল প্রচুর OMR শিট, তারপর যা হল…

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) ইস্যুতে ধুন্ধুমার বঙ্গে। বিগত কিছুমাস ধরে রাজ্যের একাধিক জায়গা থেকে ওএম‌আর শিট (OMR Sheet) উদ্ধারের খবর উঠে এসেছে। শিক্ষক কেলেঙ্কারিতে অভিযুক্তদের কারও কারও কাছ থেকেও মিলেছে প্রচুর ওএমআর শিট। সেই নিয়ে শোরগোল গোটা বঙ্গে। আর এবার কারও বাড়ি বা ফ্ল্যাট নয়, চুড়িদারের দোকান থেকে উদ্ধার হল ওএমআর শিট। রবিবার এই ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে বেহালার (Behala) ১৪ নম্বরের কাছে ফুটপাতে।

গতকাল সন্ধ্যায় বেহালার ১৪ নম্বরের কাছে ফুটপাতে একটি হকারের স্টল থেকে উদ্ধার হয় প্রচুর ওএমআর শিট তথা উত্তরপত্র। জানা যায় সেখানে চুড়িদারের বাক্সের ফাঁকে কয়েকটি উত্তরপত্র গুঁজে রাখা ছিল। ক্রেতাদের পোশাক দেখাতে গিয়ে সেগুলো হকারদের নজরে আসতেই শোরগোল পরে যায় গোটা এলাকায়।

   

তবে পরে জানা যায় সেগুলি কলকাতা বিশ্ববিদ্যালয়ের ২০১৬ ও ২০১৮ সালের পরীক্ষার উত্তরপত্র। তার সাথে বঙ্গের নিয়োগ দুর্নীতির কোনো যোগ নেই। ঘটনার খবর পেয়ে সেখানে পৌঁছয় স্থানীয় পুলিশ। ওএম‌আর শিটগুলিকে উদ্ধার করে নিয়ে যান আধিকারিকরা। তবে এত বছর আগের কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার উত্তরপত্র কীভাবে ওখানে গিয়েছে, সেই ব্যপারে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ।

omr

অন্যদিকে, ওএমআর শিট গুলোকে নিয়ে শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক তরজা। বিজেপির অভিযোগ পুলিশের হাতে উত্তর পত্রগুলিকে তুলে দেওয়া ঠিক হয়নি। পুলিশ কোনওভাবে সেগুলোকে বিকৃত করতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে গেরুয়া শিবির। পাশাপাশি এই ঘটনায় সিবিআইয়ের হাতে ওএমআর শিটগুলি তুলে দেওয়া উচিত ছিল বলেও দাবি জানান তারা।

যদিও তৃণমূলের কথায়, “তথ্য বিকৃত করার হলে পুলিশ বিষয়টা না জানালেও পারত। তাই অযথা পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলার কিছু নেই।” প্রসঙ্গত, কিছুদিন আগে গড়িয়াহাটে ফুটপাত থেকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিদ্যার পরীক্ষার উত্তরপত্র উদ্ধার হয়েছিল। আর এবার ফের সেই একক কাণ্ড।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর