কীভাবে জাতীয় দলের মর্যাদা পেয়েছিল তৃণমূল, হারালই বা কেন! কী প্রভাব পড়বে নির্বাচনে?

বাংলা হান্ট ডেস্ক : আশংকাই সত্যি হল। জাতীয় রাজনৈতিক দলের তকমা হারাল তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের (Election Commission of India) পক্ষ থেকে জানানো হয়েছে, তৃণমূল কংগ্রেস আর জাতীয় রাজনৈতিক দল নয়। গোটা বিষয়টি নিয়ে আইনি পর্যালোচনা করছে তৃণমূল কংগ্রেস।

জাতীয় দল হতে গেলে কী কী যোগ্যতা থাকা দরকার?

   

১) লোকসভা নির্বাচনে কোনও দলকে অন্তত তিনটি রাজ্যে ভোটে লড়তে হবে। ওই রাজ্যগুলিতে  মোট লোকসভা আসনের ২ শতাংশ আসনে জিততে হবে।

২) লোকসভা বা বিধানসভা নির্বাচনে অন্তত ৪টি রাজ্যে ৬ শতাংশ করে ভোট পেতে হবে ও এক বা তার বেশি রাজ্যে ৪টি লোকসভা আসন পেতে হবে।

৩) ৪টি বা তার বেশি রাজ্যে রাজ্য দলের তকমা থাকতে হবে দলের কাছে। এই তিন শর্তের যে কোনও একটি পূরণ করলেই জাতীয় দলের তকমা পাওয়া যায়।

meghalaya tmc

কেন গেল সর্বভারতীয় দলের তকমা?

১) ২০১৯-এর লোকসভা নির্বাচনে একাধিক রাজ্যে বিজেপি বিরোধী দলের প্রচারে যান তৃণমূল দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অবশ্য কোনও রাজ্যেই প্রার্থী দেয়নি তাঁর দল। শুধুমাত্র সমর্থন জানিয়েছিল অন্য দলকে। সেই হিসেবে তিনটি রাজ্য থেকে ভোটে লড়া হয়নি জোড়াফুলের। ২ শতাংশের বেশি আসনেই জয়ী হয়েছিল তৃণমূল। মোট ৫৪৩ টি আসনের মধ্যে ২২ টি আসনে জিতেছিল তৃণমূল। তবে তা ছিল শুধুমাত্র পশ্চিমবঙ্গ থেকেই।

২) পশ্চিমবঙ্গ থেকে ৪-এর বেশি আসন রয়েছে তৃণমূলের হাতে। ২০২৩-এর বিধানসভা নির্বাচনে মেঘালয় থেকে তৃণমূলের ঝুলিতে এসেছে প্রায় ১৪ শতাংশ ভোট আর ত্রিপুরায় পাওয়া ভোট শতাংশ ১-এরও কম (০.৮৮ শতাংশ)। ২০২২ সালে গোয়ায় তৃণমূলের ভোট শতাংশ ছিল ৫.২১ শতাংশ, অর্থাৎ ৬ শতাংশে কিছুটা কম। জাতীয় দলের তকমা পাওয়ার মতো ভোট শতাংশ আসেনি তৃণমূলের হাতে।

৩) রাজ্য দলের তকমা তখনই দেওয়া হয়, যদি সেই দল সংশ্লিষ্ট রাজ্যে অন্তত ২টি বিধানসভা আসন পায় ও কমপক্ষে ৬ শতাংশ ভোট পায়। তৃণমূল বাংলার বাইরে শুধুমাত্র মেঘালয়েই ৫ টি আসন পেয়েছে। তাই এই শর্ত পূরণ করতে পারল না তৃণমূল।

তৃণমূল কিভাবে পেয়েছিল সর্বভারতীয় তকমা?

২০১৬ সালের ২ সেপ্টেম্বর জাতীয় দল হিসেবে জোড়াফুলকে স্বীকৃতি দিয়েছিল নির্বাচন কমিশন। ২০১৪ সালের লোকসভা ভোটে পশ্চিমবঙ্গ ছাড়াও মনিপুর, ত্রিপুরা, ঝাড়খণ্ড ও অসমেও ভোটে লড়েছিল তৃণমূল কংগ্রেস। পশ্চিমবঙ্গে ৪২ টি আসনের মধ্যে ৩৪ টি পেয়েছিল তৃণমূল। লোকসভা নির্বাচনে সেটাই তৃণমূল কংগ্রেসের সবচেয়ে ভালো ফলাফল। এরপরই ২০১৬ সালের  ২ সেপ্টেম্বর জাতীয় দল হিসেবে তৃণমূল কংগ্রেসকে স্বীকৃতি দিয়েছিল নির্বাচন কমিশন।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর