ভোট মুখে বড় সিদ্ধান্ত নবান্নের! রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য দুর্দান্ত পদক্ষেপ নিল রাজ্য

বাংলা হান্ট ডেস্কঃ বঙ্গে আসন্ন পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election)। জোর কদমে চলছে জয়ের প্রস্তুতি। এরই মাঝে রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য বড় পদক্ষেপ নিল নবান্ন (Nabanna)। এবার বেকারদের ব্যবসায় সাহায্য করতে উদ্যত মমতা সরকার। রাজ্য সরকারের (State Government) সদ্য ঘোষিত ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের মাধ্যমে ব্যাঙ্ক থেকে ঋণ পেতে কোনও সমস্যা হবে না।

বেকারদের ঋণ দেওয়ায় উদ্দেশে সোমবারই রাজ্য সরকারের সঙ্গে সিজিটিএমএসই এ নিয়ে সমঝোতা পত্র স্বাক্ষর করল। জানানো হয়েছে, ক্রেডিট গ্যারান্টি ট্রাস্ট ফ্যান্ড ফর মাইক্রো অ্যান্ড স্মল এন্টারপেনার্স (সিজিটিএমএসই)- এই প্রকল্পে বেকারদের জামিনদারের ভূমিকা পালন করবে।

   

জানিয়ে রাখি, ১৮ থেকে ৪৫ বছর বয়সি বেকার ছেলেমেয়েরা এই প্রকল্পের সুবিধা পাবে। সুবিধা পেতে শিক্ষাগত যোগ্যতা দেখা হবে না। পাশাপাশি পারিবারিক আয়ের ঊর্ধ্বসীমা মাপকাঠিতে বিচার করা হবে না। এই নিয়ে রাজ্যের ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প দফতরের সচিব রাজেশ পান্ডে জানান. এই প্রকল্পের মাধ্যমে বেকার ছেলেমেয়েরা কোনও জামিনদার ছাড়াই সর্বাধিক ৫ লক্ষ টাকা পর্যন্ত মুলধনের ব্যবসা করতে পারবে।

nabanna

ভোটমুখী রাজ্যে জেলায় জেলায় সফরে মেতে উঠেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন জেলায় গিয়ে রাজ্য সরকারের প্রকল্পের সুবিধা গুলি পৌঁছে দিচ্ছে সাধারণ মানুষের কাছে। তৃণমূল সুপ্রিমো সম্প্রতি একাধিক সরকারি পরিষেবা অনুষ্ঠান থেকেও এই প্রকল্পের কথা উল্লেখ করেছেন। অনেকের মতে ভোটের আগে রাজ্যের এই পদক্ষেপ যথেষ্টই তাৎপর্যপূর্ণ। আসন্ন পঞ্চায়েত নির্বাচনে এই প্রকল্পকে হাতিয়ার করতে পারে শাসক দল তৃণমূল কংগ্রেস।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর