নির্ধারিত সময়ের আগেই রাজ্যে গরমের ছুটি! খোলা থাকবে কেবল এই স্কুলগুলি, তারিখ ঘোষণা নবান্নের

বাংলাহান্ট ডেস্ক : এখনো বৈশাখ মাস পড়েনি। তার মধ্যেই গরমের দাপটে নাজেহাল বঙ্গবাসী। সকালবেলা চড়া রোদে বেরিয়ে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। কলকাতা (Kolkata) সহ রাজ্যের ৭ জেলায় (District) জারি করা হয়েছে তাপপ্রবাহের সর্তকতা। বইছে লু। এমন অবস্থায় স্কুলে পড়ুয়াদের স্বাভাবিকভাবেই কষ্টের মধ্যে পড়াশোনা করতে হচ্ছে।

পড়ুয়াদের কথা মাথায় রেখে এমন অবস্থায় রাজ্য সরকার গরমের ছুটি (Summer Vacation) এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। নবান্নের পক্ষ থেকে আজ নোটিশ জারি করে জানানো হয়েছে, রাজ্যের সরকারি স্কুলগুলিতে আগামী ২ মে থেকে শুরু হয়ে যাবে গরমের ছুটি। প্রাথমিকভাবে এ বছর গরমের ছুটি পড়ার কথা ছিল ২৪ মে থেকে।

   

বিকাশ ভবন সূত্রে খবর, গরমের তীব্রতার কথা মাথায় রেখে সরকার গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যে শিক্ষা দপ্তর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ এই গরমের ছুটি এগিয়ে এনেছে। নোটিশে জানানো হয়েছে, রাজ্যের সর্বত্র ২ মে থেকে গরমের ছুটি পড়লেও, দার্জিলিং ও কালিম্পং এর পাহাড়ি এলাকার স্কুলে এই সময় গরমের ছুটি পড়বে না।

এই বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, স্কুলের শিক্ষক ও শিক্ষা কর্মীরা বিশেষ ক্ষেত্রে ছুটিতে থাকবেন আগামী ২ মে থেকে। তবে স্কুল খুললে অতিরিক্ত ক্লাস করানোর ব্যবস্থা করবেন তারা। নির্দিষ্ট সময়ের আগে স্কুল বন্ধ হয়ে যাওয়ার ফলে যাতে পড়ুয়াদের পড়াশোনার কোনো ক্ষতি না হয় সেই বিষয়টিতে নজর রাখতে বলা হয়েছে।

Notice

 

চৈত্রের শেষেই তাপমাত্রা ছুঁয়েছে ৪০ ডিগ্রি। কাল-পরশুর মধ্যে এই তাপমাত্রা ৪২ ডিগ্রীতে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। বাধ্য হয়ে পূর্ব বর্ধমান, মালদার কিছু স্কুল পঠন-পাঠনের সময় সীমা সকালের দিকে এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে কর্মসূচি পরিবর্তনও করেছে একাধিক স্কুল।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর