IPL-এ ডেথ ওভারে সবচেয়ে সফল এই ৫ ব্যাটার! ধোনি না থাকলেও তালিকায় আছেন ১ ভারতীয়

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ আইপিএল শুরু হওয়ার পর থেকে টি-টোয়েন্টি ক্রিকেট যেন একটা নতুন দিশা পেয়েছে। তাই বিশ্বের সমস্ত দেশের জনপ্রিয় ক্রিকেটাররা এই লিগে খেলার সুযোগ খোঁজেন। সকলেই জানেন একটি টি-টোয়েন্টি ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়টা হল শেষ ৪ ওভার। ১০৩ থেকে ১২০তম বলগুলিতে কোনও দলের বোলারদের কৃপণ বোলিং বা ওই শুরুর দিকের ওভার গুলিতে বেশি রান তুলতে না পারা কোনও দলের ব্যাটারদের আগ্রাসী ব্যাটিং পুরো খেলার মোড় ঘুরিয়ে দিতে পারে। তাই বিশ্বের বিভিন্ন ফ্র‍্যাঞ্চাইজি লিগে এমন কি আইপিএলেও সন্ধান চলে এমন ক্রিকেটারদের যারা শেষ ৪ ওভারে ম্যাচের দিশা পাল্টে দেওয়ার ক্ষমতা রাখেন।

আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করব সেই পাঁচ ক্রিকেটার সম্পর্কে যারা আইপিএলে ১৭ থেকে ২০ তম ওভার অবধি অত্যন্ত সফল এবং সেটি বোঝা যায় তাদের স্ট্রাইক রেট দেখে। এখানে শুধুমাত্র সেই ক্রিকেটারদের স্থান দেওয়া হয়েছে যারা ওই ৪ ওভারে অন্তত ৫০০ রানের গন্ডি পার করতে পেরেছেন।

   

kohli 46th ipl 50

৫. বিরাট কোহলি: এই প্রজন্মের বিশ্ব ক্রিকেটের সেরা ক্রিকেটার সাধারণত এই ওভারগুলিতে খুব বেশি ব্যাটিং করার সুযোগ পান না। ওপেনিং বা তিন নম্বরে নামা এই ভারতীয় তারকা যখন এই ডেথ ওভারে পৌঁছে যান তখন ব্যাটিং করেন ঝড়ের গতিতে। এই ৪ ওভারে তার আইপিএল কেরিয়ারে স্ট্রাইক রেট ২০৩.০৪।

faf du plessis

৪. ফ্যাফ দু প্লেসিস: বিরাট কোহলির মতো বর্তমানে আরসিবি অধিনায়কের ক্ষেত্রেও এই কথাটি প্রযোজ্য। মূলত ওপেনিং করতে নামা এই তারকা সিএসকে বা আরসিবি যে কোন দলের জার্সিতে যখন এই পর্যায়ে পৌঁছে যান তখন তাকে আটকানো অসম্ভব হয়ে ওঠে বোলারদের পক্ষে। আইপিএলে এই নির্দিষ্ট ওভারগুলিতে স্ট্রাইক রেট ২০৪.১৬।

gayle ab

৩. ক্রিস গেইল: ক্যারিবিয়ান তারকার ক্ষেত্রে এই ব্যাপারটি খুব বেশি ব্যাখ্যা করার প্রয়োজন নেই। কারণ তিনি শুধু ডেথ ওভারে নয়, সবসময়ই একই রকম আগ্রাসী ছন্দে ব্যাটিং করে গিয়েছেন নিজেরে গোটা কেরিয়ার জুড়ে। আইপিএলে এই নির্দিষ্ট ওভারগুলিতে তার স্ট্রাইক রেট ২০৬.১২।

andre russell 70

২. আন্দ্রে রাসেল: কলকাতা নাইট রাইডার্সের এই তারকা অলরাউন্ডার আইপিএলের সবচেয়ে বিধ্বংসী ক্রিকেটারদের মধ্যে একজন। সাধারণত তিনি এমন সময়ই ব্যাটিং করতে নামেন এবং ড্রেসিংরুম থেকেই যেন সেট হয়ে মাঠে আসেন তিনি। এই নির্দিষ্ট ওভারগুলিতে তার স্ট্রাইক রেট ২০৮.৮০।

de villiers ipl

১. এবি ডিভিলিয়ার্স: সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটারদের মধ্যে একজন যেন ম্যাচের এই সময় গুলিতে আরও ভয়ঙ্কর হয়ে ওঠেন। নিজের কেরিয়ারের বেশিরভাগ সময়টা তিনি চার অথবা পাঁচ নম্বরে ব্যাটিং করতে নেমেছেন আরসিবি ও দিল্লি ডেয়ারডেভিলসের জার্সিতে। এই তালিকায় থাকা বাকি ক্রিকেটারদের চেয়ে এই বিষয়ে অনেক বেশি ধারাবাহিক এবং সফল তিনি। ইনিংস এর এই নির্দিষ্ট ওভার গুলিতে তার স্ট্রাইক রেট ২৩২.৫৬।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর