পাল্টাচ্ছে কর্নাটকের রাজনৈতিক সমীকরণ, বিজেপি ছাড়তেই কংগ্রেসে যোগ প্রাক্তন মুখ্যমন্ত্রীর

বাংলাহান্ট ডেস্ক : দুদিন আগেই কর্ণাটকের (Karnataka) প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা লিঙ্গায়াত সম্প্রদায়ের অন্যতম জনপ্রিয় নেতা জগদীশ শেটার পদত্যাগ করেন বিজেপি থেকে। জনপ্রিয় এই বিজেপি নেতার পদত্যাগ নিয়ে কোলাহল শুরু হয়েছে কর্নাটকে। অনেকেই জল্পনা-কল্পনা করছিলেন তাহলে বিজেপির প্রাক্তন এই মুখ্যমন্ত্রী কি এবার যোগ দেবেন কংগ্রেসে? একদিনের মধ্যেই সেই ধারণা সত্যি প্রমাণিত হল।

আজ প্রাক্তন বিজেপি (Bharatiya Janata Party) মুখ্যমন্ত্রী কর্ণাটক প্রদেশ কংগ্রেস (Indian National Congress) সভাপতি ডিকে শিবকুমার এবং দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়গের উপস্থিতিতে যোগদান করলেন কংগ্রেসে। রণদীপ সিং সুরজেওয়ালা, শিবকুমার এবং কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া গতকালই জগদীশ শেটার বাসভবনে দেখা করতে যান।

   

সেখানে জগদীশ কংগ্রেসে যোগ দেওয়ার ব্যাপারে তাদের কাছে স্পষ্ট করেন কিছু শর্ত। এরপর দুই পক্ষের আলোচনা সফল হলে আজ কংগ্রেসে যোগ দিলেন জগদীশ। প্রসঙ্গত, জগদীশ দুদিন আগে বিজেপি ছাড়ার ঘোষণা করেন। তার আগে তিনি বৈঠক করেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই, কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী এবং ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে।

এই তিনজন এরপর সেদিন রাতেই জগদীশের বাড়ি যান। কিন্তু সেই বৈঠকে সমাধান সূত্র না পাওয়ায় জগদীশ দল ছাড়ার ঘোষণা করেন। একই সাথে তিনি জানান যে নির্বাচনেও লড়াই করবেন তিনি। তবে কোন দল থেকে তিনি নির্বাচনে লড়বেন সেই বিষয়টি তখনও স্পষ্ট করেননি। সময় যতই এগোচ্ছিল ততই প্রবল হচ্ছিল জগদীশের কংগ্রেসের যোগদান করা সম্ভবনা।

Jagdish

জগদীশ শেটার ২০১৮ সালের নির্বাচনের পর থেকে কর্নাটকে বিরোধী দলনেতা ছিলেন। ২০১২ সালে এক বছরের জন্য তিনি মুখ্যমন্ত্রী দায়িত্বও পালন করেছেন। পাশাপাশি কর্ণাটক বিধানসভার স্পিকার পদেও তিনি ছিলেন। কর্ণাটকে এহেন হেভিওয়েট নেতাকে টিকিট দেয়নি বিজেপি। তিনি যে আসনে লড়াই করতে চেয়েছিলেন সেই আসনে বিজেপি তাকে দাঁড় করায়নি। রাজনৈতিক মহলের ধারণা সেখান থেকেই “অপমানিত” হওয়ার কারণে তিনি দল ত্যাগ করেছেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর