আজ সম্পূর্ণ ১৫ বছর! IPL-এ সবচেয়ে বেশি উইকেট কার? কে মেরেছেন সবচেয়ে বেশি ছক্কা? রইলো বিস্তারিত

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ আজ ১৫ বছরের বৃত্ত সম্পূর্ণ করলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ যা সংক্ষেপে আইপিএল নামেই সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের কাছে জনপ্রিয়। এরপর বিশ্বে একাধিক দেশ একাধিক টি-টোয়েন্টি লিগ চালু করেছে। কিন্তু আইপিএলের জৌলুসকে ছাপিয়ে যেতে পারেনি অন্য কোনও দেশের ফ্র‍্যাঞ্চাইজি। বাঙালি ক্রিকেটপ্রেমীদের কাছে আইপিএলের আরম্ভটা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ মিলিয়ন ডলার লিগের প্রথম বলটি খেলেছিলেন এক বাঙালি ক্রিকেটার, সৌরভ গঙ্গোপাধ্যায়। কিন্তু বর্তমানে আইপিএলে সবচেয়ে বেশি রান কার? কার ঝুলিতেই বার রয়েছে সব থেকে বেশি উইকেট? এই প্রতিবেদনে থাকছে আইপিএলের যাবতীয় ব্যক্তিগত রেকর্ডের বিস্তারিত বিবরণ…..

সবথেকে বেশি রান: এই রেকর্ডটি এখন রয়েছে ভারতের তারকা ক্রিকেটের বিরাট কোহলির ঝুলিতে। আইপিএলের শুরু থেকেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলে চলেছেন বিরাট।এই মুহূর্তে তার নামের পাশে রয়েছে ৬৮৪৪ রান।

   

kohli 50 47th

সবচেয়ে বেশি উইকেট: আইপিএল কেরিয়ারের বেশিরভাগ সময়টা চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার ডোয়েইন ব্র‍্যাভোর নামে রয়েছে এই সম্মানটি। মোট তিনটি দলের হয়ে এই লিগে খেলেছেন ক্যারিবিয়ান তারকা। তার নামের পাশে রয়েছে ১৮৩ টি উইকেট। তবে চাহাল রাবাডারা যে গতিতে এগোচ্ছেন তাতে তার এই রেকর্ড খুব বেশি দিন সুরক্ষিত থাকবে না এটা একপ্রকার নিশ্চিত হয়েই বলা যায়।

Dwayne Bravo 696x390 1

সর্বাধিক শতরান: আইপিএলে এই দুর্দান্ত রেকর্ড রয়েছে ক্রিস গেইলের নামে। মোট ৬ টি শতরান করেছেন ক্যারিবিয়ান তারকা। তিনি মোট তিনটি দলের হয়ে আইপিএল খেলেছেন যার মধ্যে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং পাঞ্জাব কিংসের হয়ে শতরানের মুখ দেখেছেন তিনি।

1597910466 gayle

সর্বাধিক ডট বল: এই বিশেষ রেকর্ডটি রয়েছে ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমারের নামের পাশে। নতুন বল হাতে তিনি ব্যাটারদের কোন সুযোগ দেন না দ্রুতগতিতে রান তোলার। নিজের আইপিএল কেরিয়ারে মোট দুটি দলের হয়ে খেলে এখনো পর্যন্ত ১৪৪২ টি ডট বল করেছেন ভুবি।

bhuvi iplbowler

সর্বোচ্চ স্ট্রাইক রেট: এই আকর্ষণীয় রেকর্ডটি রয়েছে কেকেআরের তারকা ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেলের নামে। একাধিকবার তার বিধ্বংসী ব্যাটিংয়ে ভর করে অসম্ভব সমস্ত ম্যাচ জিতেছে কলকাতা নাইট রাইডার্স। আইপিএল কেরিয়ারে তার স্ট্রাইক রেট ১৭৭.০৯।

andre russell

সর্বনিম্ন ইকোনমি রেট: এই বিশেষ রেকর্ডটি রয়েছে আফগানিস্তানের জনপ্রিয় লেগ স্পিনার রশিদ খানের নামে। মোট দুটি ফ্র‍্যাঞ্চাইজির হয়ে আইপিএল খেলে অত্যন্ত কৃপণ বোলিং করার জন্য পরিচিত হয়েছেন এই আফগান তারকা। আইপিএল কেরিয়ারে তার ইকোনমি রেট ৬.৪৮।

rashid gt

প্রসঙ্গত উল্লেখ্য এখানে যাবতীয় রেকর্ড নির্ধারিত হয়েছে ১৭ ই এপ্রিল পর্যন্ত হওয়া যাবতীয় পারফরম্যান্সের উপর ভিত্তি করে। এই মরশুম শেষেই অনেকগুলো রেকর্ড পার্টি ও যেতে পারে। সেইসঙ্গে এই তালিকায় স্থান দেওয়া হয়েছে শুধুমাত্র সেই ক্রিকেটারদের যারা আইপিএলে অন্তত ৫০টি ম্যাচ খেলেছেন।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর