শতাব্দী প্রাচীন বিতর্কের অবসান? এবার চ্যাট GPT বলে দিল ডিম আগে না মুরগি!

বাংলাহান্ট ডেস্ক : শতাব্দীর পর শতাব্দী ধরে মানুষের মনে একটা প্রশ্ন ঘুরে ফিরে আসে। সেটি হল ডিম আগে নাকি মুরগি? অর্থাৎ পৃথিবীতে ডিম (Egg) আগে এসেছে নাকি মুরগি (Chicken)? এই বিষয়ে গবেষণা করতে গিয়ে রীতিমত নাস্তানাবুদ হয়েছেন বিজ্ঞানী থেকে সমাজতত্ত্ববিদেরা। যুক্তি দিয়ে এই প্রশ্নের সঠিক উত্তর পাওয়া রীতিমতো অসম্ভব একটি ব্যাপার।

এই কথা Apple of Discord হয়ে আছে দার্শনিক আর গবেষকদের কাছে। Casualty dilemma বলা হয় এই ধরনের উভয় সংকট প্রশ্নগুলোকে। তবে এতদিন পর্যন্ত বহু বিজ্ঞানী দাবি করে এসেছেন যে পৃথিবীতে আগে ডিমের সৃষ্টি হয়েছে। এই প্রশ্ন সম্প্রতি রাখা হয়েছিল চ্যাট জিটিপিতে। চ্যাট জিটিপি তার নিয়মেই এই প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছে।

   

বহু জীববিজ্ঞানী দাবি করে আসছেন যে পৃথিবীতে প্রথম আবির্ভাব হয়েছিল ডিমের। মুরগির ডিমের খোলায় এক বিশেষ ধরনের প্রোটিন থাকে। এই প্রোটিনটির নাম Ovocleidin, এটি ছাড়া ডিমের খোলা তৈরি হবে না। বিজ্ঞানীরা বলেন,একটি ব্যাকটিরিয়া ডিমের ভিত্তি তৈরি করেছিল, যা আসলে একটি গঠন। সেখান থেকেই জন্ম হয় মুরগির।

1606308703 5fbe535f8e839 kadaknath chicken

চ্যাট জিটিপিও পরিষ্কার করে দেয় যে মুরগির আগেই পৃথিবীতে আবির্ভাব হয়েছিল ডিমের।
চ্যাট জিটিপিকে এরপর প্রশ্ন করা হয় যে মুরগি ছাড়া ডিম তাহলে এলো কি করে? তখন এই সিস্টেম জানায় যে এই প্রশ্নের আসলে কোনও সঠিক উত্তর নেই। তবে বায়োলজিক্যাল দিক থেকে দেখতে গেলে প্রথমে ডিমই এসেছিল।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর