“পরিক্রমা করে বেড়ায় রোগ,” গরম ও করোনা নিয়ে সতর্কবার্তা মুখ্যমন্ত্রীর! কি মত চিকিৎসকদের?

বাংলাহান্ট ডেস্ক : গরমের গ্রাসে বাংলা। উত্তর থেকে দক্ষিণ, সর্বত্র চলছে দাবদাহ। বেলা বাড়ার সাথে সাথে বিভিন্ন জায়গায় চলছে তাপ প্রবাহ। এমন অবস্থায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সতর্কবার্তা দিলেন গরম ও করোনা নিয়ে। মুখ্যমন্ত্রী এদিন বলেন, গরমে আপনারা কেমন আছেন? জল খাচ্ছেন তো? দরকার নেই বেশি রোদে যাওয়ার। তেষ্টা না পেলেও জল খাবেন বেশি করে। মাথা ঢেকে বের হবেন। পাতলা কাপড় দিয়ে ঢেকে স্টাইল করার দরকার নেই।

পাশাপাশি মমতার দাওয়াই, জলশূন্যতা হলে লেবুর শরবত খান। বিটনুন, লেবু দিয়ে শরবত করে খান। খুব দরকার না হলে রাস্তায় বের হবেন না বারোটা থেকে চারটা পর্যন্ত। বারে বারে জল খান। ভির জায়গায় গেলে মাস্ক পড়ুন। এরই সাথে মুখ্যমন্ত্রী বলেন, করোনা নিয়ে ৪৯ জন ভর্তি রয়েছেন আমাদের হাসপাতালে। এরমধ্যে কো মর্বিটিডি রয়েছে নয়জনের। গরম বাড়লে রোগ বাড়ে। রোগ পরিক্রমা করে বেড়ায়।

   

একই সঙ্গে সর্বদা মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করার পরামর্শ দেন তৃণমূল সুপ্রিমো। মমতা জানিয়েছেন, আবেদন এসেছিল জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েত কর্মীদের হেল্থ স্কিমের আওতায় নিয়ে আসার। এই হেলথ স্কিমে নিয়ে আসা হল ৫০ হাজার কর্মীকে। মমতার কথায়, “আমাদের সব রেডি রয়েছে। আমাদের মধ্যে দায়বদ্ধতা রয়েছে। আমি সমালোচনাও ভালোবাসি, কাজও ভালোবাসি। হাতটা সাবান দিয়ে ধুয়ে নেবেন।”

mamata banerjee

এমন অবস্থায় চিকিৎসকেরা বলছেন, এই অবস্থায় বেশি কাজ করার দরকার নেই। বাড়ি ফিরে আসুন প্রাতঃভ্রমণ করে। নিয়ম মত ওষুধ খাবেন। জল খেতে হবে বেশি করে। ঘাম হলে তা মুছে তারপর এসিতে ঢুকুন। নুন-চিনি দিয়ে শরবত করে খেতে হবে বেশি। বেশি করে খেতে হবে শাকসবজি। হিট স্ট্রোক এড়াতে রোদে থাকা কমাতে হবে। এছাড়াও সকাল বেলা রোদে বের হলে অবশ্যই সাদা কাপড় ও ছাতা ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর