মক্কায় চাঁদ দেখা মিলতেই বিশ্বজুড়ে শুরু হল খুশির ঈদ! ভারতে পালিত হবে কবে?

বাংলাহান্ট ডেস্ক : একমাস ধরে টানা রমজান পালনের পর মুসলিম ধর্মের মানুষরা সারা পৃথিবী জুড়ে অপেক্ষা করছেন কখন দেখা যাবে ঈদের চাঁদ (Eid moon)। অবশেষে সেই অপেক্ষার অবসান ঘটল। ঈদের চাঁদ দেখা গেল সৌদি আরবে (Saudi Arabia)। এরপর শুক্রবার মিশর, জর্ডান, আফগানিস্তান, সৌদি আরবের মতো দেশগুলিতে খুশির ঈদ পালিত হবে।

ভারতবাসী কবে এই খুশির উৎসবে সামিল হবে সেই বিষয়ে বেশ কয়েকদিন ধরে চর্চা চললেও জানা গিয়েছে, আমাদের দেশে শনিবার ঈদ ঘোষণা করা হয়েছে। বলা বাহুল্য, ভারতে ঈদের ঘোষণা করে দিল্লির জামা মসজিদ। ফলে, এখন থেকেই প্রতীক্ষার সেই প্রহর গোনা শুরু করেছে এদেশের মুসলিম সম্প্রদায়। তীব্র গরমকে উপেক্ষা করে ঈদের কেনাকাটাও চলছে জোরকদমে।

   

শাওয়াল মাসের সূচনায় খুশির ঈদে (Eid-Ul-Fitr) মেতে উঠেছে গোটা বিশ্ব। ইতিমধ্যেই রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস (Antonio Guterres) বিশ্বব্যাপী সকলকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন। একইসঙ্গে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও ভিডিও পোস্ট করে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের তরফে জানানো হয়েছে, ভারতের আকাশে বৃহস্পতিবার দেখা যায়নি ঈদের চাঁদ।

eid namaj 20210511150115

প্রসঙ্গত উল্লেখ্য, রমজানকে হিজরি সনের নবম মাস হিসেবে ধরা হয়। আর এই হিজরি সন নির্ধারিত হয় চান্দ্রমাস অনুযায়ী। সেই কারণে, নতুন মাস শুরু হল কিনা সেটা চাঁদ দেখেই বোঝা যায়। সেই মতোই প্রতিপদের চাঁদ দেখা গিয়েছে বৃহস্পতিবার রাতে। শুক্রবারেই ইদের খুশিতে মেতে উঠেছে বিশ্বের অধিকাংশ দেশ। তবে বরাবরের প্রথা মেনে একদিন পরে ইদ পালন করবে ভারত।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর