ভারতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন দুর্দান্ত ফর্মে থাকা রাহানে! ধোনির টিপসই কি এই সাফল্যের কারণ?

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ চলতি আইপিএলে (IPL 2023) যে কয়েকজন ক্রিকেটের দুর্দান্ত ছন্দে রয়েছেন তাদের মধ্যে অন্যতম একজন হলেন অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। বর্তমানে মাত্র পাঁচ ম্যাচ খেলে ১৯৯.০৪ স্ট্রাইক রেটে ২০৯ রান করে ফেলেছেন তিনি। এর আগে কলকাতা নাইট রাইডার্স (KKR) জার্সিতে চূড়ান্ত ব্যর্থ হয়েছেন তিনি আইপিএলের মঞ্চে। তাই তাকে যখন ৫০ লক্ষ টাকার বিনিময়ে নিলামে চেন্নাই সুপার কিংস (CSK) দলে নেয় তখন অনেকেই তাদের সেই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছিল।

কিন্তু তাদেরকে মুখের ওপর জবাব দিয়েছেন এই অভিজ্ঞ ভারতীয় তারকা। এখনও পর্যন্ত মাত্র পাঁচটি ম্যাচ খেললেও রাহানে দুটি অর্ধশতরান করে ফেলেছেন এবং সেই রানগুলি করেছেন অত্যন্ত আগ্রাসী ভঙ্গিতে। মুম্বাই ইন্ডিয়ান্স এবং কোলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে তার ব্যাটিং শৈলী দেখে চোখ কপালে উঠে গিয়েছে সমালোচকদের। রাহানে যে কোনদিনও এভাবে ব্যাটিং করতে পারবেন তা হয়তো তার অতি বড় ভক্তও কোনওদিন কল্পনা করতে পারেননি।

   

অনেকেই তার ব্যাটিংয়ের সঙ্গে তুলনা করছেন এবি ডিভিলিয়ার্সের ব্যাটিংয়ের। রাহানে আগে দৃষ্টিনন্দন ব্যাটিং তো করতেনই, এখন তার সঙ্গে নিজের অস্ত্র ভান্ডারে যোগ করেছেন সুইচ হিট, স্লগ সুইপ, রিভার্স স্কুপের মতো শটগুলি। ফলে বিপক্ষের বোলারদের কাছে আতঙ্ক হয়ে উঠছেন তিনি। সেই সঙ্গে দুর্দান্ত ফিল্ডিং করে প্রচুর রান বাঁচাচ্ছেন চেন্নাই সুপার কিংসের হয়ে। কিন্তু চলতি মরশুমে তার এই উত্থানের কারণ কি?

rahane hitting

অনেকেই এই কৃতিত্ব দিচ্ছেন মহেন্দ্র সিংহ ধোনিকে। এর আগেও অফ ফর্মে চলে যাওয়া অনেক ক্রিকেটার চেন্নাই সুপার কিংসের জার্সি গায়ে দুর্দান্ত পারফরম্যান্স করে ক্রিকেটের মূল স্রোতে ফিরে এসেছেন। রাহানের সঙ্গেও কি তেমনই হচ্ছে। কাল ম্যাচের সেরা পুরস্কার নিতে উঠে রাহানে বললেন, “আমি তার কাছ থেকে অনেক কিছু শিখতে পেরেছি। তার মত অধিনায়ক যখন আপনাকে কোনও পরামর্শ দেয়, তখন আপনি সেটা শুনতে বাধ্য। আর আপনি যদি তার পরামর্শ অক্ষরে অক্ষরে পালন করেন তাহলে আপনি যে কোন জিনিস অর্জন করতে পারবেন।”

কিছুদিন আগেই বিসিসিআই নিজেদের নতুন চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা থেকে বাদ দিয়েছেন রাহানের নাম। সকলেই ধরে নিয়েছিলেন যে ক্রিকেটের মূলস্রোত থেকে হারিয়ে যাবেন এই অভিজ্ঞ তারকা। কিন্তু এখন শ্রেয়স আইয়ারের অনুপস্থিতিতে তাকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের স্কোয়াডের পাশাপাশি ওডিআই বিশ্বকাপের দলেও মিডেল অর্ডারকে সামলাবার জন্য ফিরিয়ে আনার পরামর্শ দেওয়া হচ্ছে। শুধু আইপিএল নয়, গত রঞ্জিত মরশুমে মুম্বাইয়ের জার্সিতে অসাধারণ ছন্দে ছিলেন তিনি। শেষপর্যন্ত যদি সত্যিই রাহানে আরেকবার নিজেকে ভারতীয় দলে প্রতিষ্ঠা করতে পারেন তাহলে সেটা হবে ভারতীয় ক্রিকেটের ইতিহাসের সেরা প্রত্যাবর্তনের গল্পগুলির মধ্যে একটি।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর