করোনার মধ্যেই ‘আম আদমি’ কেজরিওয়ালের বাসভবন সাজাতে খরচ ৪৫ কোটি! গুরুতর অভিযোগ BJP-র

বাংলা হান্ট ডেস্ক : দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করল বিজেপি (BJP)। সারা দেশ যখন করোনা করোনা অতিমারির আঘাতে জর্জরিত, ঠিক তখনই নাকি নিজের সরকারি বাসভবনের সাজানোর জন্য ৪৫ কোটি টাকা খরচ করেন কেজরিওয়াল। এমনই গুরুতর অভিযোগ নিয়ে এল পদ্ম শিবির।

দিল্লির সিভিল লাইন্সে অবস্থিত মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবন। কোভিডের সময় সেই বাসভবনের সৌন্দর্যায়নের অভিযোগ তুলে আম আদমি পার্টির মূল্যবোধ নিয়েই এবার প্রশ্ন তুলল গেরুয়া শিবির। কোভিড সময়কালে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের বিরোধিতায় সরব হয়েছিল বিরোধীরা। এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলাও দায়ের হয়। তবে এই প্রকল্পকে ‘জরুরি’ আখ্যা দিয়ে এর কাজ চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছিল আদালত।

   

kejriwal

ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী পদ থেকে অরবিন্দ কেজরিওয়ালের পদত্যাগের দাবি করেছে বিজেপি। এই অভিযোগের প্রসঙ্গে আম আদমি পার্টি বা দিল্লি সরকারের তরফে এখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি বলেই জানা যাচ্ছে। এই বিষয়ে এক শীর্ষ স্থানীয় পিডাব্লুডি আধিকারিক বলে, ‘মুখ্যমন্ত্রীর বাসভবনে সেই সময় সংস্কারের কাজ হয়নি। পুরনো স্থাপনার জায়গায় নতুন স্থাপনা গড়ে তোলা হয়ছে। তাঁর ক্যাম্প অফিসও সেখানে। এই গোটা নির্মাণ কাজে খরচ হয় প্রায় ৪৪ কোটি টাকা।’

জানা যাচ্ছে এই নির্মাণ কাজের জন্য সরকারের পক্ষ থেকে মোট ৪৩ কোটি ৭০ লক্ষ টাকার অনুমোদন দেওয়া হয়েছিল। তবে নির্মাণকাজ শেষ করতে মোট ৪৪ কোটি ৭৮ লক্ষ টাকা খরচ হয়েছিল। সিভিল লাইন্সের ৬ নং ফ্ল্যাগস্টাফ রোডে অবস্থিত এই বাসভবনের পুনঃনির্মাণে মোট ছয় দফায় টাকা খরচ করা হয়েছে। ২০২০ সালের ৯ সেপ্টেম্বর থেকে ২০২২ সালের জুন পর্যন্ত এই টাকা খরচ করা হয় বলে জানা যাচ্ছে। বাসভবনের ইন্টেরিয়ার ডেকোরেশনেই খরচ হয়েছিল ১১ কোটি ৩০ লক্ষ টাকা।

এছাড়া, ফ্লোরে পাথর বসানোর ক্ষেত্রে খরচ হয়েছিল ৬ কোটি ২ লক্ষ টাকা। এদিকে ইন্টেরিয়ার ডেকোরেশনের কন্সাল্টেশন ফি বাবদ খরচ হয়েছিল ১ কোটি টাকা। বাসভবনের ইলেক্ট্রিক ফিটিংয়ের জন্য ২.৫৮ কোটি টাকা খরচ হয়েছিল। এদিকে ইলেক্ট্রিক ফিটিং এবং অ্যাপ্লায়েন্স বাবদ খরচ হয়েছিল ২.৮৫ টাকা। এদিকে ওয়ার্ডরোব ফিটিংয়ে খরচ হয়েছিল ১.৪১ কোটি টাকা। রান্নাঘর সাজাতে খরচ হয়েছিল ১.১ কোটি টাকা।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর