অমর্ত্য সেনের বাড়িতে বুলডোজার চালালে আমি আগে সেখানে গিয়ে বসে থাকব! চ্যালেঞ্জ মমতার

বাংলা হান্ট ডেস্কঃ বিতর্কের শিরোনামে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন (Amartya Sen) ও সেই ১৩ ডেসিমেল জমি। বেআইনিভাবে বিশ্বভারতীর (Visva Bharati University) জমি দখল করে রাখার অভিযোগ উঠেছে অমর্ত্য সেনের বিরুদ্ধে। সেই নিয়েই দীর্ঘদিন ধরে চলছে টানাপোড়েন। এদিকে সম্প্রতি আরও বড় আঁকার ধারণ করেছে সেই বিতর্ক। ১৫ দিনের মধ্যে নোবেলজয়ীকে ফিরিয়ে দিতে হবে ওই ১৩ ডেসিমেল জমি! এমনটাই নির্দেশ দিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ৷ এই নিয়েই এবার বিশ্ববিদ্যালয়কে চরম হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর৷

শান্তিনিকেতনে নোবেলজয়ীর বাড়ি ভাঙতে গেলে বুলডোজারের সামনে বসে পড়বেন স্বয়ং মুখ্যমন্ত্রী৷ গতকাল নবান্নতে হওয়া বৈঠক থেকে এমনটাই জানালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)৷ তবে এই প্রথম নয়, জমি বিতর্কে বারংবার নোবেলজয়ীর পাশে ঢাল হয়ে দাঁড়িয়েছেন মুখ্যমন্ত্রী। আর এবারেও তার ব্যক্তিক্রম হল না।

   

ঠিক কী হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী? মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “এটা উত্তর প্রদেশ, গুজরাত নয়৷ এটা বাংলা৷ সংস্কৃতীর পীঠস্থান৷ আগুন নিয়ে খেলা উচিত নয়৷ যখন অমর্ত্য সেনের উপরে আক্রমণ করছে রোজ, তখন চুপ করে থাকে কেন? বলছে অমর্ত্য সেনের বাড়িতে নাকি বুলডোজার চালাবে৷ চালাক, আমি আগে সেখানে গিয়ে বসে থাকব৷”

mamata

প্রসঙ্গত, এই জমি বিতর্কে প্রথম থেকেই অমর্ত্য সেনের পক্ষে কথা বলতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রীকে। শুধু কথাই নয় গত জানুয়ারি মাসে নোবেলজয়ীর শান্তিনিকেতনের বাড়িতে গিয়ে তার হাতে জমির যাবতীয় কাগজপত্রও তুলে দিয়ে আসেন মমতা বন্দ্যোপাধ্যায়৷ আর এবার সরাসরি হুঁশিয়ারির সুর শোনা গেল মুখ্যমন্ত্রীর কণ্ঠে। উঠে এল বুলডোজার ইস্যু।

উল্লেখ্য, সম্প্রতি উত্তর প্রদেশে একাধিক ক্ষেত্রে সমাজবিরোধীদের সম্পত্তি, বেআইনি নির্মাণ ভাঙার নামে বুলডোজারের ব্যবহার করছে যোগী আদিত্যনাথের সরকার৷ এই নিয়েও বিতর্কের শেষ নেই। যোগীর বুলডোজার নীতির বিরোধিতায় সরব বিরোধীরা। আর এবার মুখ্যমন্ত্রীর মুখেও সেই একই কথা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর