ব্যাপক পরিবর্তন পশ্চিমবঙ্গের আবহাওয়ায়! প্রবল ঝড়-বৃষ্টি চলবে এই জেলাগুলিতে, আবহাওয়ার টাটকা আপডেট

বাংলা হান্ট ডেস্ক : গতকাল বৃহস্পতিবার কলকাতায় হাওয়ার বেগ ৭৯ কিলোমিটার ছুঁয়ে ফেলেছিল। বিকেল ৪ টে ৪৫ মিনিটে আলিপুরে হাওয়ার বেগ ৭৯ কিমিতে পৌঁছে গিয়েছিল। এরই মধ্যে আগামী পাঁচদিন রাজ্যের কোন কোন জেলায় কত বৃষ্টি হবে এবং ঝোড়ো হাওয়া। আগামী কয়েক দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

এক নজরে আজকের আবহাওয়া :

   

সর্বোচ্চ তাপমাত্রা : ৩৫.৪°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৮.১° সেলসিয়াস
আর্দ্রতা : ৮০%
বাতাস : ৮ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮১%

কলকাতার আবহাওয়া : আজ শুক্রবার কলকাতা শহরে সর্বনিম্ন তাপমাত্রা ২২.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় যা ৩ ডিগ্রি সেলসিয়াস কম। গতকাল, বৃহস্পতিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। গত ২৪ ঘণ্টায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৪৪ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৩৪.৮ মিলিমিটার। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ৩০ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

weather 9

উত্তরবঙ্গের আবহাওয়া : শুক্রবার, শনিবার ও রবিবার নাগাদ উত্তরবঙ্গের পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সতর্কতা জারি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি। আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ২৯ এপ্রিল শনিবার সকালের মধ্যে দার্জিলিং এবং কালিম্পং-এ বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলির কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া : আগামীকাল শনিবার দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় একটি বা দুটি স্থানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হতে পারে। সেদিন উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আগামীকালের আবহাওয়া : সোমবারেও উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে ঝড়-বৃষ্টির দাপট থাকবে। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। আজ, শুক্রবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব-পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। সোমবারের পর বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে। তবে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা সব জেলাতেই। কলকাতাতে ঝড়-বৃষ্টি হওয়ায় রাতের তাপমাত্রা অনেকটাই নেমে গিয়েছে। আজ বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে কম। শনিবার থেকে সোমবারের মধ্যে ফের ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকছে শহরে। বাতাসে জলীয় বাষ্প থাকায় দিনের বেলায় অস্বস্তি থাকবে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর