স্বাভাবিক জীবন পেতে মাওবাদী থেকে হয়েছিলেন পুলিস! মাও হামলায় প্রাণ গেল সেই ৫ পুলিসকর্মীরই

বাংলা হান্ট ডেস্ক : ভাগ্যের কি নির্মম পরিহাস! যে পথ ছেড়ে চলে এসেছিলেন, আজ সেই পথেরই শিকার হলেন তাঁরা। পরিস্থিতির চাপ, মগজ ধোলাই করে নিয়ে যাওয়া হয় বিপথে। কিন্তু সুস্থ-স্বাভাবিক জীবনে ফেরার যখন সুযোগ পেলেন, তখন আর হাতছাড়া করেননি। নিজেদের নামের পাশ থেকে মাওবাদী (Maoist) তকমা সরিয়ে যোগ দিয়েছিলেন পুলিসে (Police Force)।

কিন্তু এবার সেই মাওবাদীদের হামলাতেই মৃত্যু হল ৫ পুলিসকর্মীর। বুধবার ছত্তীসগঢ়ের (Chhattisgarh) দান্তেওয়াড়া (Dantewada) জেলায় মাওবাদী হামলায় যে ১০ পুলিশকর্মীর মৃত্যু হয়, তার মধ্যে ৫ জনই আগে মাওবাদী ছিলেন বলে জানা যাচ্ছে। সুস্থ জীবনে ফিরতে তাঁরা সন্ত্রাসবাদ ছেড়ে পুলিস বাহিনীতে যোগ দিয়েছিলেন। গতকাল বৃহস্পতিবার এমনই জানালেন পুলিসের শীর্ষ আধিকারিক।

   

mao

কী নাম তাঁদের? রাজ্য সরকারের পক্ষ থেকে জানিয়েছে, বুধবারের মাওবাদী হামলায় গাড়ির চালক সহ যে ১১ জন পুলিসকর্মীর মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে ৫ জন আগে মাওবাদী সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। এরা হলেন, হেড কন্সটেবল জগা সোদি (৩৫), মুন্না কাডতি (৪০), কন্সটেবল হরিরাম মান্ডবী (৩৬), জগা কাওয়াসি (২২), গোপনিয়া সৈনিক, রাজুরাম কারতম (২৫)। বস্তার রেঞ্জের ইন্সপেক্টর জেনারেল সুন্দররাজ জানান, নিহত এই ৫ জন অতীতে সক্রিয়ভাবে মাওবাদী হিসাবে কাজ করেছে। আত্মসমর্পণের পর তাঁদের সুস্থ জীবনে ফেরাতেই পুলিসে যোগ দেওয়ার সুযোগ দেওয়া হয়।  ২০১৭ সাল থেকে ২০২২ সালের মধ্যেই তাঁরা সকলে ছত্তীসগঢ় পুলিস বাহিনীতে যোগ দিয়েছিলেন।

দান্তেওয়াড়া, মাওবাদী অধ্যুষিত এই এলাকায় বিগত কয়েক বছর ধরে শান্তি ফেরানোর চেষ্টা করছে প্রশাসন। গতকালের মাওবাদী হামলায় আরও একবার সন্ত্রাস ছড়িয়ে পড়েছে এলাকা জুড়ে। বুধবার পুলিসের ডিস্ট্রিক রিজার্ভ গার্ডের কনভয়ে হামলা চালায় মাওবাদীরা।

৫০ কেজি আইইডি এল কোথা থেকে? এই হামলার জন্য ৫০ কেজি আইইডি বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল। রায়পুর থেকে ৪৫০ কিলোমিটার দূরে অবস্থিত আরনপুরের জঙ্গলের মাঝে পুলিসের কনভয়ের জন্য আগে থেকেই জাল পেতেছিল মাওবাদীরা। তবে প্রশ্ন উঠছে, এই বিপুল পরিমাণ বিস্ফোরক তারা পেল কিভাবে?

Avatar
Sudipto

সম্পর্কিত খবর