রোহিত নন, এই তারকা ভারতীয় ক্রিকেটার ধোনির মতো উন্নত অধিনায়ক! মন্তব্য গাভাস্কারের

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ পরিসংখ্যান বলছিল এতদিন আইপিএলের (IPL) সবচেয়ে সফল অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিংহ ধোনি (MS Dhoni)। যদিও অধিনায়ক হিসেবে আইপিএল সবচেয়ে বেশি জেতার রেকর্ডটি ছিল মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) নামে। কিন্তু সামগ্রিকভাবে ম্যাচ জয়ের দিক দিয়ে সবচেয়ে এগিয়েছিলেন মাহি। কিন্তু এবার তাকে পেছনে ফেলে দিয়েছেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)।

কিন্তু হার্দিক পান্ডিয়া তো সবে গতবছর থেকে অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছেন। তাহলে তিনি মহেন্দ্র সিংহ ধোনির ম্যাচ জয়ের সংখ্যাকে অতিক্রম করলেন কিভাবে? না, আসলে হার্দিক সবথেকে সফল আইপিএল অধিনায়ক হয়েছেন জয়ের শতাংশের ভিত্তিতে। এই একটি বিশেষ ক্ষেত্রে ক্যাপ্টেন কুলকে টপকে গিয়েছেন গতবার আইপিএল জয়ী গুজরাট টাইটান্স অধিনায়ক।

   

dhoni hardik

সুনীল গাভাস্কার কি বলছেন?
সুনীল গাভাস্কার অবশ্য পরিসংখ্যানে জন্য নয় একটি বিশেষ কারণে হার্দিককে রোহিতের চেয়ে এগিয়ে রাখছেন তিনি। তিনি মনে করেন যে হার্দিক নিজের ব্যক্তিগত মানসিকতা দলের ওপর চাপিয়ে দেন না। দলের প্রতিটি ক্রিকেটারকে তাদের নিজস্ব শক্তির ওপর গুরুত্ব দিতে বলেন তারকা অলরাউন্ডার আর এই ব্যাপার এই ধোনির সঙ্গে আশ্চর্য মিল পান তিনি হার্দিকের। অধিনায়ক হিসেবে এটাই হার্দিকের বিশেষত্ব বলে মনে করছেন প্রাক্তন ভারতীয় ওপেনার।

পরিসংখ্যান কি বলছে?
আজ কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে অধিনায়ক হিসেবে নিজের ২২তম ম্যাচটি খেলেছেন হার্দিক পান্ডিয়া। এতগুলি ম্যাচের মধ্যে ৭৫ শতাংশ ম্যাচেই জয় পেয়েছেন তিনি। এতদিন শতাংশের ভিত্তিতে আইপিএলে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের দিক দিয়ে শীর্ষস্থানে ছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। তার জয়ের পরিমাণ ৫৮.৯৯ শতাংশ।

আজ যেমন অসাধারণ অধিনায়কত্ব করে হার্দিক পান্ডিয়া কলকাতা নাইট রাইডার্সকে একটি পাটা ব্যাটিং উইকেটে ১৮৯ রানের মধ্যে আটকে দিতে সক্ষম হয়েছিলেন। ক্রিকেট বিশ্বের তুলনামূলকভাবে পিছিয়ে থাকা আফগানিস্তান এবং আয়ারল্যান্ডের দুই বোলারকে দিয়ে যেভাবে তিনি গুজরাট টাইটান্সকে একের পর এক ম্যাচ জিতিয়ে যাচ্ছেন তার রীতিমতো প্রশংসনীয়। চলতি মরশুমে তিনি নিজে খুব একটা ভালো ছন্দে নেই। কিন্তু তাও দলের কাছে সমান গুরুত্বপূর্ণ হার্দিক।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর