বঙ্গোপসাগরে প্রবল নিম্নচাপ! পশ্চিমবঙ্গের একাধিক জেলায় মুষলধারে বৃষ্টি, তাপমাত্রা নামবে আরও, আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক : সক্রিয় নিম্নচাপ অক্ষরেখা ও তার সঙ্গে বঙ্গোপসাগর থেকে আসছে বেশি মাত্রায় জলীয় বাষ্প। এই দুইয়ের মিশেলে আজ, রবিবার ও আগামীকাল, সোমবার দক্ষিণবঙ্গে (South Bengal) ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) সূত্রের খবর, কলকাতা, মুর্শিদাবাদ, নদীয়া, হুগলি এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে বজ্রগর্ভ মেঘ ও বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে (West Bengal Weather Report)।

কলকাতাতেও বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমের জেলাগুলিতে এই সময়ে বজ্রগর্ভ মেঘ তৈরি হওয়ার সম্ভাবনা নেই।
অরদিকে, শনিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে ঝড়বৃষ্টির খবর পাওয়া গিয়েছে। এদিন শহরে কয়েক দফায় বৃষ্টি হয়। সঙ্গে ছিল বিদ্যুতের ঝলকানি।

   

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩৪.২°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৬.৭° সেলসিয়াস
আর্দ্রতা : ৭২%
বাতাস : ১০ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮২%

কলকাতার আবহাওয়া : হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, বৃষ্টিপাতের এই প্রভাব থাকবে বুধবার পর্যন্ত। এই পরিস্থিতির মধ্যে মে মাসের মাঝামাঝি সময়ে বঙ্গোপসাগরে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা উঁকি দিচ্ছে। কেন্দ্রীয় আবহাওয়া দফতর এখনও এব্যাপারে কোনও ইঙ্গিত না দিলেও জানা গিয়েছে, মে মাসের ৭ থেকে ২১ তারিখের মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। পরে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কাও আছে।

Untitled design 2022 08 27T090059.227

উত্তরবঙ্গের আবহাওয়া : আজ রবিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তরের বাকি ৩ জেলায় আবহাওয়া কিছুটা শুকনো থাকতে পারে। সোমবার নাগাদ উত্তরের সমস্ত জেলাতেই বৃষ্টি শুরু হতে পারে। একইসাথে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার জন্য কমলা সতর্কতাও জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া : দক্ষিণের সমস্ত জেলাতেই আজ বৃষ্টির সম্ভবনা। সাথে এবার ৪০-৫০ কিমি বেগে হাওয়া বইতে পারে। সোমবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গেও কমলা সতর্কতা জারি করেছে হওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রায় বিরাট পার্থক্য না এলেও আগামী কয়েকদিনের মধ্যে ২-৩ ডিগ্রী তাপমাত্রা বাড়তে পারে।

আগামীকালের আবহাওয়া : আবহাওয়া দফতর জানিয়েছে, আগামীকাল ১ মে রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রপাত, শিলাবৃষ্টি, দমকা হাওয়ার কারণে কমলা সতর্কতা জারি করেছে। বলা হয়েছে দমকা হাওয়া ঘন্টায় ৫০ থেকে ৬০ কিমি হতে পারে। আবার কোনও কোনও জায়গায় তা বেড়ে ঘন্টায় ৭০ কিমি পর্যন্ত হতে পারে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর