ফের অগ্নিমূল্য মুরগির মাংস, ডিম কিনতেও ছ্যাঁকা খাবেন আমজনতা! একলাফে বাড়ল এত টাকা

বাংলাহান্ট ডেস্ক : কিছুদিন আগে সামান্য হলেও দাম কমেছিল মুরগির (Chicken)। কিন্তু গরম বাড়ার সাথে সাথে ফের একবার অগ্নিমূল্য মুরগির মাংস। মুরগির মাংসের দামের সঙ্গে পাল্লা দিয়ে দাম বাড়ছে ডিমেরও (Egg)। সুতরাং মধ্যবিত্ত মানুষজনের নাগালের বাইরে চলে যাচ্ছে মাংস–ডিম। বাংলার নববর্ষ এবং অক্ষয় তৃতীয়া পেরতেই আবার ঊর্ধ্বমুখী হয় চিকেনের দাম।

এপ্রিল মাসের শুরুতে মুরগির মাংসের দাম নিয়ন্ত্রণে থাকলেও এখন চিকেনের দাম বাড়তেই (Price Hike) বাজারে জোর আলোড়ন পড়ে গিয়েছে। আজ কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায় মুরগির মাংসের কিলো আড়াইশো টাকা ছাড়িয়েছে। কেজি প্রতি ২৩০ থেকে ২৫০ টাকার মধ্যে রাজ্যের অধিকাংশ জায়গায় ঘোরাফেরা করছে মুরগির মাংসের দাম।

   

ফলে রবিবার দিনের বাজারে মাংস কিনতে গিয়ে অনেকেই মাছ কিনে নিয়ে ফিরছেন। মুরগির মাংসের কেজি অনেক জায়গায় ২৬০ টাকা নেওয়া হচ্ছে। সব মিলিয়ে অগ্নিমূল্য হয়েছে বাজারদর। মুরগির মাংসের সাথে সাথে পাল্লা দিয়ে বেড়েছে ডিমের দামও। বর্তমানে পোল্ট্রি ডিমের একটি কেস ( ৩০ পিস ডিম ) বিক্রি হচ্ছে ১৬৫ টাকায়। কিছুদিন আগেই যার দাম ছিল ১৪০ থেকে ১৪৫ টাকা।

মুরগির মাংসের দাম মাসখানেক আগেও বেড়ে যায় অস্বাভাবিকভাবে। ব্যবসায়ীরা তখন বলেছিলেন যে ঘাটতি রয়েছে যোগানে। এরপর মাঝে মুরগির মাংসের দাম কেজি প্রতি ২০০ থেকে ২৩০ টাকার মধ্যে ঘোরাফেরা করছিল। কিন্তু সেই স্বস্তি ঘুচিয়ে দিয়ে ফের একবার ঊর্ধ্বমুখী মুরগির মাংসের দাম। ওয়েস্ট বেঙ্গল পোলট্রি ফেডারেশনের তথ্য অনুযায়ী, টানা দশ দিন ঊর্ধ্বমুখী রয়েছে মুরগির মাংসের দাম।

chicken egg

শনিবার–রবিবার অনেক জায়গাতেই ছুটি। আবার আজ, সোমবার মে দিবস। ফলে বাংলা জুড়ে ছুটির আমেজ। এই আবহে মুরগির মাংসের দাম বাড়িয়ে মুনাফা করতে চাইছেন ব্যবসায়ীরা। তবে আশার কথা এই যে, মে মাসের মাঝামাঝি সময়ে দাম কমতে পারে মুরগির মাংসের। কিন্তু হঠাৎ করে ফের মুরগির মাংস ও ডিমের দাম বৃদ্ধি পাওয়ায় চিন্তার ভাঁজ মধ্যবিত্তর কপালে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর