প্রবল প্রাকৃতিক দুর্যোগ ঘনাচ্ছে পশ্চিমবঙ্গের আকাশে! শিলাবৃষ্টির সতর্কতা IMD-র

বাংলা হান্ট ডেস্ক : সকাল পর থেকেই ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গের (South Bengal) বেশ কিছু জেলায়। আকাশ ইতিমধ্যেই ঢেকে গিয়েছে ঘন কালো মেঘে। এরই মধ্যে রাজ্যেের একাধিক জেলায় শিলাবৃষ্টি এবং বজ্রপাতের সতর্কতা জারি করল আইএমডি (IMD)। দুই ঘূর্ণাবর্তের জেরে মেঘলা আকাশ এবং বৃষ্টি আগামী বেশ কয়েকদিন চলবে বলে জানা গিয়েছে।

ইতিমধ্যেই স্বস্তির বৃষ্টি নেমেছে কলকাতা এবং রাজ্যের অন্যান্য জেলায়। সোমবারও বৃষ্টি হতে পারে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর৷ সোমবার কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া।

   

weather

আজ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, কলকাতা, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়ায় আজ বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এর সঙ্গে দক্ষিণের প্রায় সব জেলায় আজ ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এর জেরে শুধুমাত্র পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ বাদে দক্ষিণবঙ্গের সব জেলাতে আজ হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এই তিন জেলায় জারি হয়েছে কমলা সতর্কতা। এই জায়গাগুলিতে শিলাবৃষ্টি হতে পারে।

মৌসম ভবন জানাচ্ছে, আজ ও আগামী ৪-৫ দিন বৃষ্টি চলবে উত্তরবঙ্গেও। আজ ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে দার্জিলিং, আলিপুরদুয়ার এবং কালিম্পংয়ের কিছু কিছু জায়গায়। উত্তরের সব জেলায় বজ্রপাত সব ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা আছে আগামী পাঁচদিন। উত্তরবঙ্গে আজ ঝড়ের বেগ ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি হতে পারে। আজ উত্তরবঙ্গের দার্জিলিং, আলিপুরদুয়ার এবং কালিম্পংয়ে জারি কমলা সতর্কতা। উত্তরবঙ্গের বাকি পাঁচ জেলায় জারি হলুদ সতর্কতা।

আগামিকালও উত্তরবঙ্গে ঝড়ের গতিবেগ ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টা থাকতে পারে। ভারী বৃষ্টিপাত হতে পারে দার্জিলিঙে। শুধুমাত্র দার্জিলিঙেই আগামিকাল কমলা সতর্কতা জারি থাকবে। উত্তরের বাকি সাত জেলায় আগামিকাল হলুদ সতর্কতা জারি থাকবে। আগামী দু’দিন উত্তরবঙ্গে তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। এরপর ধীরে ধীরে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে উত্তরের পারদ।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর